ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ওমানের সুলতানের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ১৬ ফেব্রুয়ারি ২০২১  
ওমানের সুলতানের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

ওমানে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজানুর রহমান দেশটির সুলতান হাইতাম বিন তারিকের কাছে তার পরিচয়পত্র আনুষ্ঠানিকভাবে পেশ করেছেন। 

সোমবার (১৫ ফেব্রুয়ারি) ওমানের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, ওমানের রাজধানী মাস্কাট নগরীর বাইরে বারকা অঞ্চলে ‘কছর আল বারকা’ প্রাসাদে তিনি পরিচয়পত্র পেশ করেন।

রাষ্ট্রদূত মিজানুর রহমান অনুষ্ঠানস্থলে পৌঁছানোর পর ওমানের রাজকীয় বাহিনীর চৌকস বাদকদল বাংলাদেশের জাতীয় সংগীত  বাজিয়ে শোনান।  এরপর তাকে গার্ড অব অনার দেওয়া হয়। রাষ্ট্রদূত রাজকীয় অভিবাদন গ্রহণ করেন।

এরপর ওমানের রাজকীয় শিষ্টাচার প্রধান রাষ্ট্রদূতকে পরিচয়পত্র পেশ অনুষ্ঠানের হলরুমে নিয়ে যান। সেখানে সুলতান হাইতাম বিন তারিকের সঙ্গে ওমানের পররাষ্ট্রমন্ত্রী সাইয়িদ বদর বিন হামাদ বিন হামুদ আল বুসাইদী, দিওয়ান অব রয়্যাল কোর্টের মন্ত্রী সাইয়িদ খালিদ বিন হিলাল বিন সাউদ আল বুসাইদি উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত মিজানুর রহমান বাংলাদেশের রাষ্ট্রপতি প্রদত্ত পরিচয়পত্রটি সুলতানের কাছে হস্তান্তর করেন। 

সুলতানের আমন্ত্রণে সাড়া দিয়ে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন এবং তার পরিচয়পত্র গ্রহণ করার জন্য ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা পর বাংলাদেশকে স্বীকৃতি দিতে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে অন্যতম অগ্রগামী ওমানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। এছাড়াও, আধুনিক ওমান বিনির্মাণে প্রায় ৭ লক্ষাধিক বাংলাদেশি প্রবাসীদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করে দেওয়ার জন্য রাষ্ট্রদূত কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

রাষ্ট্রদূত বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে ‘ঐতিহাসিক মুজিববর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর’ অনুষ্ঠানমালায় সুলতানের যোগদান দুই দেশের বিদ্যমান ভ্রাতৃত্বের বন্ধনকে উচ্চতর এক ঐতিহাসিক রূপ দেবে। সুলতান আন্তরিক ধন্যবাদ জানান এবং সুবিধাজনক সময়ে তা যথাযথ বিবেচনা করার প্রত্যয় ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশ ও ওমানের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে বাণিজ্য ও বিনিয়োগভিত্তিক সম্পর্কের উপর কাজ করার পরিকল্পনা ব্যক্ত করেন। সুলতান এ পরিকল্পনাকে স্বাগত জানান এবং সহযোগিতার আশ্বাস দেন। 

হাসান/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়