ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে কাজ করছে সরকার’

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ২১ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৪:৫৫, ২১ ফেব্রুয়ারি ২০২১
‘বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে কাজ করছে সরকার’

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ‌্যমন্ত্রী হাছান মাহমুদ। সর্বস্তরের বাংলা ভাষা যাতে প্রচলন হয় সেটিও সরকারের লক্ষ‌্য বলে জানান তিনি।

রোববার (২১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। 

মন্ত্রী বলেন, ‘ভাষা আন্দোলনের মধ‌্য দিয়েই আমাদের স্বাধীকার আদয়ের আন্দোলন, মুক্তিযুদ্ধের মধ‌্য দিয়ে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছে। তৎকালীন তরুণ ছাত্র নেতা শেখ মুজিবুর রহমান বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি উপাস্থাপন করেন।’

‘সর্বস্তরে বাংলা ভাষা প্রচলন করার জন‌্য আমাদের সরকার কাজ করে যাচ্ছে। বাংলা হচ্ছে পৃথিবীর সংখ‌্যার দিক দিয়ে ষষ্ঠ ভাষা। এই ভাষা যেন জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে প্রতিষ্ঠিত হয় সেই লক্ষ‌্য নিয়ে সরকার কাজ করছে।
হাছান মাহমুদ বলেন, ‘ভাষা আন্দোলনে জাতির জনকের ভূমিকা সম্পর্কে নতুন প্রজন্ম জানে না। ভাষা আন্দোলন থেকে স্বাধীনতার সংগ্রাম শুরু। ভাষা আন্দোলনের এতো বছর পর যারা স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিয়ে আস্ফালন করছে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।’ 

বিএনপি কথা বলতে পারে না, তাদের বাক স্বাধীনতা নেই—বিএনপির এমন অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘তারা কথা বলেই এমন অভিযোগ করেছে। সুতারাং তারা একটু বেশিই কথা বলে। বিএনপির অভিযোগের কোনো ভিত্তি নেই।’

শহীদ মিনারে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘আমরা মাস্ক পরে এখানে এসেছি। স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।’ 

এর আগে অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ।  কালো ব্যাজ ধারণ করে প্রভাতফেরি সহকারে আজিমপুর কবরস্থানে ভাষা শহীদদের কবরে ও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন দলের নেতা-কর্মীরা।

এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুরসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

এ দিন কেন্দ্রীয় আওয়ামী লীগের পাশাপাশি ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগও শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করে। এছাড়া যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করে।

এর আগে ভোর সাড়ে ৬টায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দলের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবনসহ সারা দেশে দলের সব শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রাখাসহ কালো পতাকা উত্তোলন করা হয়।

ঢাকা/পারভেজ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়