Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৪ রমজান ১৪৪২

রেল মন্ত্রণালয়-ওয়াটারএইডের সমঝোতা স্মারক সই

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৯, ২৫ ফেব্রুয়ারি ২০২১  
রেল মন্ত্রণালয়-ওয়াটারএইডের সমঝোতা স্মারক সই

রেলপথ মন্ত্রণালয় ও ওয়াটারএইড বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এ সমঝোতা স্মারক অনুযায়ী, ওয়াটারএইড রেল যাত্রীদের জন্য পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) সংক্রান্ত পরিষেবাগুলোর উন্নতি সাধনে বাংলাদেশ রেলওয়েকে কারিগরি সহায়তা দেবে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ রেলওয়ে ভবনে সমঝোতা স্মারক সই হয়।

যাত্রী ও সাধারণ মানুষের জন্য উন্নত পরিষেবা নিশ্চিত করতে রেলস্টেশনে তাদের জন্য পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নির্মাণ ও পরিচালনার উন্নত মডেল তৈরিতে কাজ করবে ওয়াটারএইড। এটি পরে পারস্পরিক শিখন কর্মসূচির অনুসরণে (হরাইজন্টাল লার্নিং কর্মসূচি) সারাদেশে ছড়িয়ে দেওয়া হবে।

এই সমঝোতা চুক্তির আওতায়, ওয়াটারএইড রাজধানীর বিমানবন্দর রেল স্টেশনে নিরাপদ ও স্বাস্থ্যকর গণশৌচাগার নির্মাণ করবে। অন্যান্য স্টেশনগুলোতে গণশৌচাগার ও ওয়াশ পরিষেবা সম্প্রসারণের উদ্দেশ্যে রেলকর্মীদের মাঝে পারস্পরিক শিখন কর্মসূচির সম্প্রসারণ করবে।

চুক্তি সই অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

অনুষ্ঠানে ছিলেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, রেল সচিব মো. সেলিম রেজা, ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান ও সিনিয়র ডিসেন্ট্রালাইজেশন ওয়াশ স্পেশালিস্ট শান্তনু লাহিড়ী।

সমঝোতা স্মারকের আওতায় তিনটি গণশৌচাগার নির্মাণ করা হবে। নারী, পুরুষ, শিশু ও বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য এগুলো রেল স্টেশনের বাইরে নির্মাণ করা হবে। নারী ও পুরুষের জন্য আলাদা শৌচাগার কক্ষের ব্যবস্থা থাকবে। নারীদের জন্য নারী পরিচারিকা, লকার, হাত ধোয়ার জায়গা, শাওয়ার, পানীয় জলের সুবিধার পাশাপাশি থাকবে ২৪/৭ বিদ্যুৎ সুবিধা ও নিরাপত্তা।

সবার জন্য নিরাপদ ও আধুনিক গণশৌচাগার নিশ্চিত করতে ওয়াটারএইড এরই মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনসহ সারাদেশের বিভিন্ন স্থানে ৪২টি গণশৌচাগার নির্মাণ ও পরিচালনা করছে।

 

ঢাকা/হাসান/এসএন

সর্বশেষ

পাঠকপ্রিয়