ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর হস্তশিল্প বাজারজাতের সুপারিশ সংসদীয় কমিটির 

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৩, ২৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৯:৩৪, ২৫ ফেব্রুয়ারি ২০২১
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর হস্তশিল্প বাজারজাতের সুপারিশ সংসদীয় কমিটির 

বান্দরবান পার্বত্য জেলার ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর হস্তশিল্প, কারুপণ্য ও ব্যবহার্য সামগ্রী সংগ্রহ করে বাজারজাতকরণ ও সংরক্ষণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে এই সুপারিশ করা হয়। 

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি। কমিটির সদস্য সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, সাগুফতা ইয়াসমিন ও অসীম কুমার উকিল বৈঠকে উপস্থিত ছিলেন। 

বৈঠকে বান্দরবান ও খাগড়াছড়ির ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়নে নিয়মিত বিভিন্ন প্রশিক্ষণসহ নানাবিধ প্রতিযোগিতা, কর্মশালা, অনুষ্ঠান ও উৎসব উদযাপনের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলে জানানো হয়।

বৈঠকে শিল্পকলা একাডেমি প্রাথমিকভাবে ২০-২৫টি উপজেলার সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণের জন্য দ্রুত ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন করে ডিপিপি পাশের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানোর সুপারিশ করা হয়। এছাড়া করোনা মহামারির কারণে বিকল্প কোনো ব্যবস্থায় অসচ্ছল শিল্পীদের ভাতার আওতা বাড়ানো যায় কি না তা যাচাই করার সুপারিশও করা হয়।

ঢাকা/আসাদ/এসএন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়