Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৩ রমজান ১৪৪২

পৌর ভোটের নির্বাচনি ও আপিল ট্রাইব্যুনাল গঠন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ৩ মার্চ ২০২১  
পৌর ভোটের নির্বাচনি ও আপিল ট্রাইব্যুনাল গঠন

সদ্য সমাপ্ত হয়ে যাওয়া পঞ্চম ধাপের পৌরসভা ভোটের নির্বাচনি বিরোধ সংক্রান্ত শুনানি ও নিষ্পত্তিতে ‘ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল’ গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের উপ-সচিব আফরোজা শিউলী (আইন) স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

পঞ্চম ধাপের নির্বাচনে মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদের নির্বাচনি বিরোধ সংক্রান্ত দরখাস্ত/আপিল গ্রহণ ‘নির্বাচনি ট্রাইব্যুনাল’ ও ‘নির্বাচনি আপিল ট্রাইব্যুনাল’ এ শুনানি ও নিষ্পত্তি করা হবে। 
প্রজ্ঞাপনে বলা হয়েছে, পঞ্চম ধাপের পৌর নির্বাচনের নির্বাচনি বিরোধ সংক্রান্ত দরখাস্ত/আপিল গ্রহণ, শুনানি ও নিষ্পত্তিতে ‘যুগ্ম জেলা ও দায়রা জজ’ এর সমন্বয়ে ‘নির্বাচনি ট্রাইব্যুনাল’ এবং ‘জেলা ও দায়রা জজ’ এর সমন্বয়ে ‘নির্বাচনি ট্রাইব্যুনাল’ গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

উপ-সচিব আফরোজা শিউলী জানান, স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ২৪ এ প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ, আইন ও বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রীম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে পঞ্চম ধাপে ৩১টি পৌরসভা মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদের নির্বাচনি সকল বিরোধ সংক্রান্ত শুনানি ও নিষ্পত্তি করবে এই ট্রাইব্যুনাল।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ (২০০৯ সনের ৫৮ নং আইন) এর আইনের অধীন নির্বাচন সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির জন্য নির্বাচন কমিশন একজন উপযুক্ত পদমযার্দার বিচার বিভাগীয় কর্মকর্তার সমন্বয়ে প্রয়োজনীয় সংখ্যক নির্বাচন ট্রাইব্যুনাল এবং একজন উপযুক্ত পদমযার্দার বিচার বিভাগীয় কর্মকর্তার সমন্বয়ে প্রয়োজনীয় সংখ্যক নির্বাচন আপিল ট্রাইব্যুনাল গঠন করবে।

পৌরসভা নির্বাচনের ফলাফল গেজেটে প্রকাশের তারিখ হতে ত্রিশ দিনের মধ্যে নির্বাচন বা নির্বাচনি কার্যক্রম বিষয়ে আপত্তি উত্থাপন ও প্রতিকার প্রার্থনা করে নির্বাচন ট্রাইব্যুনালে মামলা দায়ের করা যাবে এবং এভাবে কোনো মামলা দায়ের করা হলে নির্বাচনে ট্রাইব্যুনাল মামলা দায়ের হবার তারিখ হইতে একশত আশি দিনের মধ্যে তা নিষ্পত্তি করবে।

নিবার্চন ট্রাইব্যুনালের রায়ে কোনো ব্যক্তি সংক্ষুদ্ধ হইলে ওই ব্যক্তি রায় ঘোষণার তারিখ হইতে ত্রিশ দিনের মধ্যে নির্বাচন আপিল ট্রাইব্যুনালে আপিল দায়ের করিতে পারবেন এবং এভাবে কোনো আপিল দায়ের করা হলে নির্বাচন আপিল ট্রাইব্যুনাল আপিল দায়ের হইবার তারিখ হইতে একশত বিশ দিনের মধ্যে তা নিষ্পত্তি করবে। নির্বাচন আপিল ট্রাইব্যুনালের রায় চূড়ান্ত বলে গণ্য হবে।

ঢাকা/হাসিবুল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়