Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭ ||  ২৭ শা'বান ১৪৪২

আয়কর বাতিলের দাবি মেডিক্যাল মালিকদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ৩ মার্চ ২০২১  
আয়কর বাতিলের দাবি মেডিক্যাল মালিকদের

সেবা খাত এবং অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে বেসরকারি মেডিক্যাল কলেজ মালিকরা সরকারের ধার্যকৃত ১৫ শতাংশ আয়কর বাতিলের দাবি জানিয়েছেন।  প্রস্তাবিত বেসরকারি মেডিক্যাল কলেজ আইন ও ৫ শতাংশ গরিব মেধাবী ছাত্রের বিনামূল্যে পাঠদান কোটা প্রতিদান হিসেবে তারা এ সুবিধা চাচ্ছেন।

বুধবার (৩ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) নেতারা এ প্রস্তাব উত্থাপন করেন।  সভায় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সভাপতিত্ব করেন।

বিপিএমসিএ নেতারা বলেন, বেসরকারি মেডিক্যাল কলেজ দেশের শিক্ষা ও চিকিৎসা সেবা খাতে অলাভজনক ও সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে মানুষের জন্য কাজ করে যাচ্ছে।  ২০১০ সালের পূর্ব পর্যন্ত এ খাতে কোনো আয়কর আরোপ করা হয়নি। কিন্তু গত ২০১০ এক প্রজ্ঞাপনের মাধ্যমে বেসরকারি মেডিক্যাল কলেজের ওপর ১৫ শতাংশ আয়কর ধার্য করা হয়েছে। এর ফলে ছাত্র-ছাত্রীরা আর্থিকভাবে খরচ বহন করতে অসমর্থ হয়েছে।

তারা বলেন, বেসরকারি মেডিক্যাল কলেজ আইন, ২০২১ (প্রস্তাবিত) এ বেসরকারি মেডিক্যাল কলেজগুলোকে অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে গণ্য করেছে।  তাই ১৫ শতাংশ ধার্যকৃত আয়কর বাতিল করার জন্য আমরা সুপারিশ করছি।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, যদি কোনো প্রতিষ্ঠান অলাভজনক হয়, তাহলে আয়কর দেওয়ার প্রশ্নই আসে না। আপনারা বলছেন, আপনাদের প্রতিষ্ঠান অলাভজনক! আবার আপনারাই বলছেন, ধার্যকৃত আয়কর দিতে চাচ্ছেন না।  তহালে আমরা কি বুঝবো- আপনি আয় করেন তাই আয়কর দিতে চাচ্ছেন না। আপনাদের অলাভজক প্রতিষ্ঠান আসলে অলাভজনক নয়। লাভ করেন বলেই আয়কর না দেওয়ার প্রস্তাব করছেন।

এ সময় অ্যাসোসিয়েশনের পক্ষ্যে ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও বিপিএমসিএর সভাপতি এমএ মুবিন, ইস্ট ওয়েস্ট মেডিক্যাল কলেজ ঢাকার চেয়ারম্যান ডা. মো. মোয়াজ্জেম হোসেন, পপুলার মেডিক্যাল কলেজ-ঢাকার চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান, গ্রীন লাইফ মেডিক্যাল কলেজ-ঢাকার ব্যবস্থাপনা পরিচালক ডা. মো. মঈনুল আহসান, রংপুর কমিউনিটি মেডিক্যাল কলেজের ব্যবস্থাপনা পরিচালক মো. নাজমুর আহসান সরকার, তায়রুননেছা মেমোরিয়াল মেডিক্যাল কলেজ-গাজীপুরের চেয়ারম্যান হাবিবুল হক, চট্টগ্রাম মা ও শিশু মেডিক্যাল কলেজ আগ্রাবাদের চেয়ারম্যান সৈয়দ মো. মোরশেদ হোসেন এবং বিপিএমসিএর নির্বাহী পরিচালক মতিউর রহমান উপস্থিত ছিলেন।

এনবিআরের পক্ষ থেকে আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, শুল্ক ও ভ্যাট প্রশাসন বিভাগের সদস্য মো. সাইফুল ইসলাম, এনবিআরের শুল্ক নীতি ও আইসিটি বিভাগের সদস্য সৈয়দ গোলাম কিবরীয়াসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়