Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৮ ১৪২৮ ||  ০৮ রমজান ১৪৪২

স্বাস্থ্য খাতে আলদা ‘বাজেটে’ বিপিএমসিএর ১০ প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ৩ মার্চ ২০২১  
স্বাস্থ্য খাতে আলদা ‘বাজেটে’ বিপিএমসিএর ১০ প্রস্তাব

স্বাস্থ্য সেবা খাতের জন্য এবছর আলাদা বাজেট প্রণয়নের দাবি জানিয়েছে, বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)। 

বুধবার (৩ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট (২০২১-২০২২) আলোচনায় অংশ নিয়ে বিপিএমসিএ নেতারা এ দাবি জানান। সভায় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সভাপতিত্ব করেন।

অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে স্বাস্থ্য সেবা সংশ্লিষ্ট ১০টি প্রস্তাব উত্থাপন করেন। এসব প্রস্তাব জাতীয় বাজেটে অন্তর্ভুক্তির জন্য তারা এনবিআর চেয়ারম্যানকে সুপারিশ করেন।  এর মধ্যে স্বাস্থ্য সেবা খাতের জন্য আলাদা বাজেট প্রস্তাব অন্যতম।

সমিতির পক্ষ থেকে বলা হয়েছে, দেশের স্বাস্থ্য সেবার প্রায় ৬৪ শতাংশ বেরকারি স্বাস্থ্য খাত হতে পাওয়া যায়। এ খাতকে আধুনিক ও যুগোপযোগী করার জন্য প্রধানমন্ত্রীর অনেক অবদান আছে।  বিপিএমসিএ মানুষের কল্যাণে আধুনিক বিজ্ঞান সম্মত কর্মপদ্ধতির মানসম্পন্ন স্বাস্থ্য সেবা ও চিকিৎসা শিক্ষা নিশ্চিত করছে। কোভিড-১৯ চলমান মহামারির সময়  বেসরকারি স্বাস্থ্য খাতকে শক্তিশালী ও স্বাস্থ্য খাতের সেবা উন্নয়নের লক্ষ্যে এসব প্রস্তাব করেছে।

এছাড়া বিপিএমসিএ প্রস্তাবের মধ্যে, বেসরকারি মেডিক্যাল কলেজগুলোর ওপর থেকে আয়কর প্রত্যাহার; স্বাস্থ্যকর্মীর সুরক্ষায় লেটেক্স ও ভিনাইল প্রকৃতির সার্জিক্যাল হ্যান্ড গ্লাভসের ওপর আরোপিত টোটাল ট্যাক্স ইনসিডেন্ট ৩৮ দশমিক ৪৭ শতাংশ মওকুফ করা; বেসরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ব্যবহৃত সব যন্ত্রপাতি আমদানিতে শুল্ক মুক্ত সুবিধা; অফিস ভাড়ার উপর মূসক (ভ্যাট) স্বল্প হারে নির্ধারণ; স্বাস্থ্য সেবা খাতে মূসক নিবন্ধিত প্রতিষ্ঠান আমদানিকৃত মুলধনী যন্ত্রপাতিসহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম আমদানির ক্ষেত্রে শূন্য শুল্কের ওপর আরোপিত অতিরিক্ত শুল্ক মুকুফ করা, রোগ নির্ণয় কাজে ব্যবহৃত জীবন রক্ষাকারী যন্ত্রপাতি আমদানিতে ভ্যাট ও ট্যাক্স রেয়াত প্রদান; সেবায় নিয়োজিত ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্য সুরক্ষায় মানবিক বিষয় বিবেচনায় পিপিই আমদানির শুল্কমুক্ত করা; বেসরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে সব শিক্ষা উপকরণ বা যন্ত্রপাতি ক্রয় বা আমদানিতে সব কর অব্যহতি- মেডিক্যাল কলেজের আমানতের ওপর ব্যাংক সুদের কর অব্যাহতি; স্বাস্থ্য সেবা খাতের জন্য এবছর পৃথক বাজেট প্রণয়ন এবং হাসপাতাল নির্মাণে ব্যবহৃত পণ্য আমাদানিতে সব কর বা শুল্ক বা আগাম আয়কর অব্যাহতির সুপারিশ করেছে বিপিএমসিএ।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, আপনাদের প্রস্তাব এনবিআর গুরুত্বের সাথে গ্রহণে করেছ, নিতিনির্ধারণী পর্যায়ে পাঠানো হবে। সেখানে আলপ আলোচনার মাধ্যমে এসব প্রস্তাব বিবেচনা করা যায় কিনা তা গুরুত্বসহ দেখা হবে।

এ সময় অ্যাসোসিয়েশনের পক্ষে ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও বিপিএমসিএর সভাপতি এমএ মুবিন, ইস্ট ওয়েস্ট মেডিক্যাল কলেজ ঢাকার চেয়ারম্যান ডা. মো. মোয়াজ্জেম হোসেন, পপুলার মেডিক্যাল  কলেজ-ঢাকার চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান, গ্রীন লাইফ মেডিক্যাল কলেজ -ঢাকার ব্যবস্থাপনা পরিচালক ডা. মো. মঈনুল আহসান, রংপুর কমিউনিটি মেডিক্যাল কলেজের ব্যবস্থাপনা পরিচালক মো. নাজমুর আহসান সরকার, তায়রুননেছা মেমোরিয়াল মেডিক্যাল কলেজ-গাজীপুরের চেয়ারম্যান হাবিবুল হক, চট্টগ্রাম মা ও শিশু মেডিক্যাল কলেজ আগ্রাবাদের চেয়ারম্যান সৈয়দ মো. মোরশেদ হোসেন এবং বিপিএমসিএর নির্বাহী পরিচালক মতিউর রহমান উপস্থিত ছিলেন।

এনবিআরের পক্ষ থেকে আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, শুল্ক ও ভ্যাট প্রশাসন বিভাগের সদস্য মো. সাইফুল ইসলাম, এনবিআরের শুল্ক নীতি ও আইসিটি বিভাগের সদস্য সৈয়দ গোলাম কিবরীয়াসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়