ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১৪ মাসে পানিতে ডুবে ৮৮৫ জনের মৃত্যু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৬, ৪ মার্চ ২০২১  
১৪ মাসে পানিতে ডুবে ৮৮৫ জনের মৃত্যু

বাংলাদেশে গত ১৪ মাসে পানিতে ডুবে ৮৮৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ‌্যে ৮৩ শতাংশই শিশু।

বৃহস্পতিবার (৪ মার্চ) এ তথ্য জানিয়েছে গণমাধ্যম উন্নয়ন ও যোগাযোগবিষয়ক প্রতিষ্ঠান ‘সমষ্টি’। গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের (জিএইচএআই) সহযোগিতায় গণমাধ‌্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে এ তথ‌্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

জাতীয় পর্যায়ের গণমাধ্যম ও স্থানীয় অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত পানিতে ডুবে ৭৩৫ শিশুসহ ৮৮৫ জনের মৃত‌্যু হয়েছে।

‘সমষ্টি’র প্রতিবেদনে বলা হয়েছে, পানিতে ডুবে মৃতদের মধ‌্যে চার বছর বা তার কম বয়সী ৩১০ জন, ৫ থেকে ৯ বছর বয়সী ২৮৪ জন, ৯ থেকে ১৪ বছর বয়সী ১১০ জন এবং ১৫ থেকে ১৮ বছর বয়সী ৩১ জন। ১৫০ জনের বয়স ১৮ বছরের বেশি।

পানিতে ডুবে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে, ১৯৩ জন। চট্টগ্রামে ১৭২, রংপুরে ১৪১, রাজশাহীতে ১১০, ময়মনসিংহে ১০০, বরিশালে ৬৬ ও খুলনা বিভাগে ৬১ জন পানিতে ডুবে মারা গেছেন। পানিতে ডুবে সবচেয়ে কম মৃত্যু হয়েছে সিলেট বিভাগে, ৪২ জন।

পানিতে ডুবে দিনের প্রথম ভাগে অর্থাৎ সকাল থেকে দুপুরের মধ্যে ৩৫৫ জন এবং দুপুর থেকে সন্ধ্যার আগে ৩৫৬ জন মারা যান। সন্ধ্যায় ১৪৬ জন মারা যান। ১৭ জন রাতের বেলায় পানিতে ডুবে মারা যান। ১১ জনের মৃত্যুর সময় প্রকাশিত সংবাদ থেকে নিশ্চিত হওয়া যায়নি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত বছরের জুন থেকে অক্টোবর মাসের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ৫৭৭ জন মানুষ পানিতে ডুবে মারা যান। সবচেয়ে বেশি মৃত্যু ঘটে আগস্ট মাসে, ১৭১ জন। জুন মাসে ৯১ জন, জুলাই মাসে ১৬৩ জন, সেপ্টেম্বর ও অক্টোবর মাসে যথাক্রমে ৭৪ ও ৭৮ জন মারা যান।

৭০০ জন বড়দের অগোচরে বাড়ি সংলগ্ন পুকুর বা অন্য জলাশয়ে ডুবে মারা যান। ১১৬ জন মারা যান নৌযান দুর্ঘটনায়। ৫৫ জন বন্যার পানিতে ডুবে মারা যান।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়