ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ষষ্ঠ ধাপের পৌর নির্বাচনের পরিপত্র জারি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪১, ৮ মার্চ ২০২১  
ষষ্ঠ ধাপের পৌর নির্বাচনের পরিপত্র জারি

ষষ্ঠ ধাপের পৌরসভা নির্বাচনে ভোট গ্রহণের বিষয়ে দুটি পরিপত্র জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৮ মার্চ) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, গতকাল সন্ধ্যায় এ পরিপত্র জারি করা হয়েছে।

তিনি জানান, পরিপত্র-১ এ বলা হয়েছে, পৌরসভা নির্বাচন উপলক্ষে সময়সূচি, রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও আপিল কর্তৃপক্ষ নিয়োগ এবং মনোনয়নপত্র আহ্বানের গণবিজ্ঞপ্তি জারি, মনোনয়ন দাখিল, নিবন্ধিত রাজনৈতিক দলের ক্ষেত্রে দলীয় মনোনয়ন, স্বতন্ত্র প্রার্থীর প্রার্থিতার সপক্ষে সমথনসূচক স্বাক্ষরযুক্ত তালিকা দাখিল ও যাচাই ইত্যাদি বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

পরিপত্র-২ এ পৌরসভা নির্বাচনে মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে প্রার্থী হওয়ার যোগ্যতা-অযোগ্যতা, প্রস্তাবক-সমর্থকের যোগ্যতা, জামানত, মনোনয়নপত্র বাছাই, আপিল, প্রার্থিতা প্রত্যাহার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

ষষ্ঠ ধাপের পৌর নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ মার্চ, মনোনয়পত্র বাছাই ১৯ মার্চ ও প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ। ভোট গ্রহণ করা হবে ১১ এপ্রিল। ১১টি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে।

ষষ্ঠ ধাপে যে পৌরসভাগুলোয় নির্বাচন হবে, সেগুলো হলো—পঞ্চগড়ের দেবীগঞ্জ, দিনাজপুরের সেতাবগঞ্জ, ঝালকাঠি সদর, ফরিদপুরের ভাঙ্গা, কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী, ফেনীর সোনাগাজী, নোয়াখালীর কবিরহাট, কুমিল্লার নাঙ্গলকোট, চট্টগ্রামের বোয়ালখালী এবং যশোরের নওয়াপড়া (অভয়নগর)।

উল্লেখ্য, দেশের ৩২৯টি পৌরসভার মধ্যে প্রথম ধাপে ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভায় নির্বাচন হয় ১৬ জানুয়ারি। তৃতীয় ধাপে ৬২টি পৌরসভায় নির্বাচন হয় ৩০ জানুয়ারি। চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভার নির্বাচন হয় ১৪ ফেব্রুয়ারি এবং পঞ্চম ধাপে ২৮ ফেব্রুয়ারি ৩১টি পৌরসভায় নির্বাচন হয়।

ঢাকা/হাসিবুল/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়