Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭ ||  ২৮ শা'বান ১৪৪২

ক্ষমতায়ন করতে হলে নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে হবে: পলক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪০, ৯ মার্চ ২০২১  
ক্ষমতায়ন করতে হলে নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে হবে: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন নারীর প্রকৃত ক্ষমতায়ন করতে হলে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে হবে। তাহলেই তাদের সামাজিক মর্যাদা ও অধিকার নিশ্চিত করা সম্ভব।

তিনি নারীদের প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের ওপর গুরুত্বারোপ করে বলেন নারী-পুরুষ বিভেদ নয় সকলেই মানুষ।

প্রতিমন্ত্রী সোমবার (৮ মার্চ) রাতে ‘স্টেজ পর ইয়থ ফাউন্ডেশন’ এর উদ্যোগে ‘আন্তর্জাতিক নারী দিবস-২০২১’ উপলক্ষে আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী হাই-টেক পার্ক সমূহে শতকরা ৩০ ভাগ স্পেস নারী উদ্যোক্তাদের বরাদ্দ দেওয়া হবে উল্লেখ করে বলেন আইসিটি বিভাগ  শি-পাওয়ার প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তা তৈরি করছে।

প্রতিমন্ত্রী বলেন তরুণ উদ্যোক্তাদের আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প হতে ১০ লক্ষ থেকে ৫ কোটি টাকা পর্যন্ত সহযোগিতা করার সুযোগ রয়েছে। তিনি স্টেজ পর ইয়থ ফাউন্ডেশনকে উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে আইসিটি বিভাগ হতে  সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন।

পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রজ্ঞা ও দূরদর্শিতা দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তিনি নারী-পুরুষ সকলে মিলে প্রযুক্তিনির্ভর, উন্নত, জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সম্মিলিতভাবে কাজ করার জন্য সকলের প্রতি আহবান জানান।

অনলাইনে সংযুক্ত হয়ে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন যমুনা গ্রুপের পরিচালক সাজ্জাদ ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির সদস্য ইঞ্জিনিয়ার তৃনা মজুমদার, স্টেট ফুড ফর ইউথ এর সভাপতি ইলিয়াস হোসেন ও সহ-সভাপতি শেখ মো. ফাইজুল মেমোবিন।

দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের নারী উদ্যোক্তা, নেত্রীরা এতে অনলাইনে যুক্ত হন।

হাসান/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়