Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

বাংলাদেশি নারীদের জন্য মার্কিন দূতাবাসের নতুন শিক্ষা উদ্যোগ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ৯ মার্চ ২০২১  
বাংলাদেশি নারীদের জন্য মার্কিন দূতাবাসের নতুন শিক্ষা উদ্যোগ

বাংলাদেশি নারীদের জন্য বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত বিষয়ে নতুন শিক্ষা উদ্যোগ নিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। এজন্য ‘স্ট্রেনদেনিং ইউএস-বাংলাদেশ সাসটেইনেবল রিলেশনশিপ বাই ডেভেলপিং স্টুডেন্ট-সেন্টারড স্টেম এডুকেশন' শীর্ষক প্রকল্প নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ মার্চ) বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার দূতাবাসের অর্থায়নে গৃহীত প্রকল্পটি উদ্বোধন করেন। এ উপলক্ষে ঢাকার ব্র্যাক ইনে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের বিশিষ্ট বিজ্ঞানী, স্টেম শিক্ষাবিদ ও শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে নারীর অবদানের স্বীকৃতির কথা স্মরণ করে স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) বিষয়ে নারীদের শিক্ষা গ্রহণ ও কর্মজীবন গড়তে তাদের উৎসাহিত, অনুপ্রাণিত ও সহযোগিতা করার গুরুত্ব তুলে ধরেন।

যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স সেকশনের অর্থায়নে পরিচালিত হবে দুই বছরব্যাপী এ প্রকল্প। এর মাধ্যমে স্টেম বিষয়ে নারীদের অংশগ্রহণ বাড়াতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দেশব্যাপী প্রতিযোগিতা আয়োজন এবং স্টেম শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া, চাকরি মেলা ও ক্যারিয়ার কাউন্সেলিংয়ের মাধ্যমে তরুণীদের (১৮-২৫ বছর) প্রযুক্তি খাতে সফল পেশাজীবন গড়ে তোলার লক্ষ্যে পরামর্শ দেওয়া হবে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের নতুন এ প্রকল্পের বাস্তবায়নকারী অংশীদার হলো এডুকেশন অ্যান্ড কালচারাল সোসাইটি (ইসিএস)। ইসিএস একটি অলাভজনক বাংলাদেশি সংস্থা। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এক্সচেঞ্জ প্রোগ্রামের সাবেক বাংলাদেশি শিক্ষার্থীরা এ সংস্থা গড়ে তুলেছেন।

ঢাকা/হাসান/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়