ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাক্ষীরা মামলার তারিখ জানবেন মোবাইলফোনেও

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ১০ মার্চ ২০২১   আপডেট: ১৬:১২, ১০ মার্চ ২০২১
সাক্ষীরা মামলার তারিখ জানবেন মোবাইলফোনেও

আদালতে যথাসময়ে সাক্ষীর উপস্থিতি নিশ্চিত করতে বিদ্যমান সমনজারি পদ্ধতির পাশাপাশি সাক্ষীর মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফৌজদারি মামলার তারিখ জানাবে মোবাইলফোন অপারেটর টেলিটক। ফলে সহজে ও কম খরচে আদালতে সাক্ষীর উপস্থিতি যেমন নিশ্চিত হবে, তেমনি কম সময়ে মামলা নিষ্পত্তিও সম্ভব হবে।

আইন মন্ত্রণালয় জানিয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এসএমএসের মাধ্যমে এই ডিজিটাল সমন জারির কার্যক্রম শুরু হচ্ছে। ১৮ মার্চ এই কার্যক্রমের উদ্বোধন করা হবে। প্রাথমিকভাবে কুমিল্লা ও নরসিংদী জেলায় পাইলট প্রোগ্রামের মাধ্যমে কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে আইন মন্ত্রণালয়।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের মধ্যে মঙ্গলবার সন্ধ্যায় এই সম্পর্কিত চুক্তি সম্পাদিত হয়েছে। আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হকের নির্দেশনায় এবং আইন সচিব মো. গোলাম সারওয়ারের তত্ত্বাবধানে আদালতে বিচারাধীন মামলা সম্পর্কে কম সময়ে সাক্ষীকে জানানোর জন্য এ চুক্তি সম্পাদিত হয়।

আইন ও বিচার বিভাগের পক্ষে যুগ্মসচিব এএইচএম হাবিবুর রহমান ভুঁইয়া এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের পক্ষে জেনারেল ম্যানেজার প্রভাষ চন্দ্র রায় চুক্তিতে স্বাক্ষর করেন। 

নঈমুদ্দীন/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়