ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিদেশে অনাবাদি জমি চাষে পাইলট প্রকল্প নেওয়ার সুপারিশ 

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩২, ১০ মার্চ ২০২১  
বিদেশে অনাবাদি জমি চাষে পাইলট প্রকল্প নেওয়ার সুপারিশ 

রাষ্ট্রদূতদের নেতৃত্বে বিশ্বের যেকোনো একটি বা দুটি দেশে কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে অনাবাদি জমি চাষাবাদের বিষয়ে পাইলট প্রকল্প গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (১০ মার্চ) জাতীয় সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।

বৈঠকে ব্রাজিল ও স্পেনে নতুন নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূতদের কর্মপরিকল্পনা উপস্থাপন ও এসব বিষয়ে বিশদ আলোচনা হয়। বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণের সমস্যা নিয়েও আলোচনা হয়।

বৈঠকে ব্রাজিল-বাংলাদেশ বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করার বিষয়ে সুপারিশ করে কমিটি। এছাড়া রপ্তানি আয় বৃদ্ধির লক্ষ্যে আগামী এক বছরের মধ্যে রপ্তানি উন্নয়ন ব্যুরোর মাধ্যমে বাণিজ্য মেলা আয়োজন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

বৈঠকে স্পেনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করা, স্পেন-বাংলাদেশ ট্যুরিজমকে উৎসাহিত করা এবং সাংস্কৃতিক সম্পর্কের নতুন দুয়ার উন্মোচনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ উপস্থিত ছিলেন। 

 


 

ঢাকা/আসাদ/এসএন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়