ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিমান বহরে যুক্ত হলো ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’

জ‌্যেষ্ঠ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ১৪ মার্চ ২০২১   আপডেট: ১৪:০৭, ১৪ মার্চ ২০২১
বিমান বহরে যুক্ত হলো ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’

ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে নতুন যুক্ত হওয়া দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ উড়োজাহাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৪ মার্চ) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নতুন উড়োজাহাজ দু’টি উদ্বোধন করেন তিনি। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে অনুষ্ঠানে যোগ দেন।

নতুন দুটি উড়োজাহাহ যুক্ত হওয়ায় আশপাশের দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়ানোর সঙ্গে সঙ্গে অভ‌্যন্তরীণ যোগাযোগ আরও উন্নত হবে বলে আশাবাদ ব‌্যক্ত করেন প্রধানমন্ত্রী।

২০১৮ সালের ১ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য নতুন তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ এনজি উড়োজাহাজ কেনার জন্য চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটু জি ভিত্তিতে এ উড়োজাহাজ দুটি কেনা হয়েছে। উড়োজাহাজ দু’টির নামকরণ করেছেন প্রধানমন্ত্রী।

কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের (সিসিসি) সঙ্গে বিমানের এই চুক্তির আওতায় কানাডার বিমান নির্মাতা প্রতিষ্ঠান বম্বার্ডিয়ার ইনকরপোরেশনের উড়োজাহাজ সরবরাহ করবে। পরবর্তীতে বম্বার্ডিয়ার তাদের ড্যাশ-৮ সিরিজের উড়োজাহাজের সত্ত্ব বিক্রি করে দেয় আরেক উড়োজাহাজ নির্মাতা  প্রতিষ্ঠান ‘ডি হ্যাভিল্যান্ড’ এর কাছে। উড়োজাহাজগুলো কিনতে ঋণ সহায়তা দিয়েছে কানাডা সরকারের প্রতিষ্ঠান এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা (ইডিসি)।

এ চুক্তির তিনটি উড়োজাহাজ ২০২০ সালের শুরুর দিকে সরবরাহ করার কথা থাকলোও করোনা মহামারির কারণে বিলম্বিত হয়। তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজের প্রথমটি ধ্রুব তারা ২০২০ সালের ২৭ ডিসেম্বর বিমান বহরে যুক্ত হয়।

দ্বিতীয় উড়োজাহাজ আকাশতরী ২৪ ফেব্রুয়ারি এবং তৃতীয় উড়োজাহাজ শ্বেতবলাকা ৫ মার্চ দেশে পৌঁছায়।

নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজগুলোর আসন ৭৪টি। এ উড়োজাহাজে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা উড়োজাহাজের বাতাসের বিশুদ্ধ করার মাধ্যমে ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংস করতে সক্ষমতা। এছাড়া, এ উড়োজাহাজে বেশি লেগস্পেস, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা রয়েছে। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজটি বহরে যুক্ত হওয়ার পর উড়োজাহাজের সংখ্যা দাঁড়িয়েছে ২১টি। এরমধ্যে ১৬টি নিজস্ব এবং ৫টি লিজ। নিজস্ব ১৬টির মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, দুটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার, দুটি বোয়িং ৭৩৭ এবং ৪টি ড্যাশ-৮ উড়োজাহাজ।

ঢাকা/পারভেজ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়