ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনা রোধে ঘরে-বাইরে মাস্ক পরিধানের বিষয়ে ১১ নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৪, ১৫ মার্চ ২০২১   আপডেট: ০১:৩৩, ১৬ মার্চ ২০২১
করোনা রোধে ঘরে-বাইরে মাস্ক পরিধানের বিষয়ে ১১ নির্দেশনা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঘরে-বাইরে মাস্ক পরিধানের বিষয়ে ১১টি নির্দেশনা দিয়েছে সরকার। অন‌্যান‌্য স্বাস্থ‌্যবিধিও মেনে চলতে বলা হয়েছে।

সোমবার (১৫ মার্চ) সরকারের এক তথ্য বিবরণীতে এসব নির্দেশনা দেওয়া হয়েছে।

তথ্য বিবরণীতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করতে সর্বত্র মাস্ক পরিধান করতে হবে ও স্বাস্থ্যবিধি প্রতিপালন করতে হবে।

মাস্ক পরার বিষয়ে ১১টি নির্দেশনা দিয়ে তা প্রতিপালনের জন্য নাগরিকদের অনুরোধ জানিয়েছে সরকার। নির্দেশনাগুলো হলো—

১। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসে কর্মকর্তা-কর্মচারী ও সেবাগ্রহীতারা বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করবেন। সংশ্লিষ্ট অফিস কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করবে।

২। সরকারি ও বেসরকারি হাসপাতালসহ সব স্বাস্থ্যসেবা কেন্দ্রে সেবাগ্রহীতারা আবশ্যিকভাবে মাস্ক ব্যবহার করবেন। সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করবে।

৩। শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ, মন্দির ও গির্জাসহ সব ধর্মীয় উপাসনালয়ে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট পরিচালনা কমিটি বিষয়টি নিশ্চিত করবে।

৪। শপিংমল, বিপণিবিতান ও দোকানের ক্রেতা-বিক্রেতারা আবশ্যিকভাবে মাস্ক ব্যবহার করবেন। স্থানীয় কর্তৃপক্ষ ও মার্কেট ব্যবস্থাপনা কমিটি বিষয়টি নিশ্চিত করবে।

৫। হাট-বাজারে ক্রেতা-বিক্রেতারা মাস্ক ব্যবহার করবেন। মাস্ক পরা ছাড়া ক্রেতা-বিক্রেতারা কোনো পণ্য ক্রয়-বিক্রয় করবেন না। স্থানীয় প্রশাসন ও হাট-বাজার কমিটি বিষয়টি নিশ্চিত করবে।

৬। গণপরিবহনের (সড়ক, নৌ, রেল, আকাশপথ) চালক, চালকের সহকারী ও যাত্রীদের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। গণপরিবহনে আরোহনের আগে যাত্রীদের মাস্ক পরতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও পরিবহন মালিক সমিতি বিষয়টি নিশ্চিত করবে।

৭। গার্মেন্টস ফ্যাক্টরিসহ সব শিল্পকারখানায় শ্রমিকদের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও মালিকরা বিষয়টি নিশ্চিত করবে।

৮। হকার, রিকশা ও ভ্যানচালকসহ সব পথচারীর মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিশ্চিত করবে।

৯। হোটেল-রেস্টুরেন্ট ও জনসমাবেশে আবশ্যিকভাবে মাস্ক পরিধান করতে হবে। বিষয়টি স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট মালিক সমিতি নিশ্চিত করবে।

১০। সব সামাজিক অনুষ্ঠানে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। বিষয়টি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান নিশ্চিত করবেন।
১১। বাড়িতে করোনা উপসর্গসহ কোনো রোগী থাকলে পরিবারের সুস্থ সদস্যরা মাস্ক ব্যবহার করবেন।

নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়