Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

ঢাকা ছেড়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৩১, ২১ মার্চ ২০২১  
ঢাকা ছেড়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

দুই দিনের সফর শেষে ঢাকা ছেড়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।

শনিবার (২০ মার্চ) সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার দুই দিনের সফরে ঢাকায় আসেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। ঢাকায় আসার পর তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে নিহত শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। শনিবার সকালে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তিনি।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী।

ঢাকা সফরকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন মাহিন্দা রাজাপক্ষে।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর সফরকালে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ৬টি সমঝোতা স্মারক সই হয়েছে। দুই দেশ অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) চুক্তি সইয়ে ঐকমত্যে পৌঁছেছে। একই সঙ্গে উভয় পক্ষ বাণিজ্য বাড়াতে সম্মত হয়েছে।

আগামী বছর দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শ্রীলঙ্কা সফরের আমন্ত্রণ জানিয়েছেন মাহিন্দা রাজাপক্ষে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে এক বৈঠকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বাংলাদেশের ডিজিটাল দেশে রূপান্তরের প্রশংসা করে বাণিজ্য বৃদ্ধি এবং বাণিজ্য সেক্টর বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি। বাংলাদেশের ব্লু-ইকোনোমি ধারণার প্রশংসা করেন এবং এক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ে আগ্রহ প্রকাশ করেন মাহিন্দা রাজাপক্ষে।

বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা থেকে অভিজ্ঞতা অর্জনে আগ্রহ প্রকাশও করেন তিনি। করোনা পরিস্থিতি সফলভাবে মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসাও করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী।

হাসান/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়