ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মালিকপক্ষ নির্দেশনা দেয়নি, শতভাগ যাত্রী নিয়ে চলছে বাস

হাসিবুল ইসলাম মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ৩০ মার্চ ২০২১   আপডেট: ১৮:১৫, ৩০ মার্চ ২০২১
মালিকপক্ষ নির্দেশনা দেয়নি, শতভাগ যাত্রী নিয়ে চলছে বাস

ছবি: রাইজিংবিডি

দেশে করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ ও সংক্রমণ বেড়ে যাওয়ায় গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের নির্দেশনা দিয়েছে সরকার। তবে ভাড়া বৃদ্ধির প্রস্তাবনা কার্যকর না হওয়া পর্যন্ত অর্ধেক যাত্রী বহন করবেনা বলে জানিয়েছে পরিবহন  শ্রমিকরা। 

এদিকে মঙ্গলবার (৩০ মার্চ) সকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, বুধবার (৩১ মার্চ) থেকে সারা দেশে গণপরিবহনে ভাড়া ৬০ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে। আগামী দুই সপ্তাহ পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।

মঙ্গলবার রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে গিয়ে দেখা যায়, শবে বরাত উপলক্ষে সরকারি ছুটির দিন থাকায় যাত্রী কম।  রাস্তায় বাসের সংখ্যাও অন্যান্য দিনের তুলনায় কিছুটা কম লক্ষ্য করা গেছে। তবে বাসে অর্ধেক যাত্রী নেওয়া হচ্ছে না। আগের নিয়মেই প্রতিটি সিটে যাত্রী তোলা হচ্ছে। আবার কিছু কিছু বাসে সিট খালি না থাকায় কেউ কেউ দাঁড়িয়ে যাতায়াত করছেন।

মোহাম্মদপুর এলাকায় প্রজাপতি পরিবহনের সুপারভাইজর মোহাম্মদ হান্নান মিয়া বলেন, আমরা শুনেছি করোনার কারণে গতকাল অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করার জন্য নির্দেশনা দিয়েছে। তবে আমাদের মালিকপক্ষ থেকে এখনো কোনো নির্দেশনা দেওয়া হয়নি।  নির্দেশনা দিলেই সেই অনুযায়ী যাত্রী নেবো।

স্বাধীন পরিবহনের একজন কর্মী বলেন, গত বছরের মতো এবারো অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করার নির্দেশনা দিয়েছে সরকার। আমরা সরকারের সব নির্দেশ মেনেই গাড়ি চালাবো।

ঢাকা থেকে কক্সবাজার রুটের সেন্টমার্টিন পরিবহনের ম্যানেজার নাজমুল ইসলাম বলেন, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার বেশকিছু নির্দেশনা দিয়েছেন।  এর মধ্যে গণপরিবহনে অর্ধেক যাত্রী এবং স্বাস্থ্যবিধি মানার নির্দেশনাও এসেছে।  করোনা শুরু  থেকেই স্বাস্থ্যবিধি মেনে চলাচল করছি। যাত্রীদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যাবস্থা রেখেছি।  শুরুর দিকে মাস্ক দিয়েছি। আর বাসে কেউ মাস্ক ছাড়া যেন যাতায়াত করতে না পারে সে বিষয়ে নজর রাখা হচ্ছে। 

তিনি বলেন, আজ (৩০ মার্চ) অর্ধেক যাত্রী নিয়ে বাস ছাড়বে না। আগের নিয়মেই বাস ছাড়বে। কারণ আজকের টিকিট অনেক আগেই বিক্রি হয়ে গেছে।  তাই আজ আগের নিয়মে ফুল যাত্রী নিয়েই ছাড়া হবে।  তবে মালিকের নির্দেশনা পেলে কাল (৩১ মার্চ) থেকে আমরা অর্ধেক যাত্রী নিয়ে বাস চালাবো।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ রাইজিংবিডিকে বলেন, গতকাল সরকারের দেওয়া নির্দেশনার পর আমরা সন্ধ্যায় বিআরটিএর সঙ্গে বৈঠকে বসেছিলাম। সেখানে আমরা বলেছি ভাড়া বৃদ্ধির জন্য।  গত বছরের মতো ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করা হয় সেই বৈঠকে। আজ সেতুমন্ত্রী বলেছেন, আগামীকাল (বুধবার) থেকে বাস-মিনিবাসে নতুন ভাড়া কার্যকর হবে। কিছুক্ষণ আগে বিআরটিএর চেয়ারম্যান বিষয়টি আমাদের জানিয়েছেন।

তিনি বলেন, আমাদের পরিবহন মালিকরা কাল থেকে এই নির্দেশনা অনুযায়ী বাস চালাবেন।  তাই আজ এই নিয়ম মানা হবে না।  তবে আমি সবাইকে বলেছি তাড়া যেন মাস্ক পরে বাসে যাত্রী ওঠায়।  কেউ যেন মাস্ক ছাড়া বাসে না উঠতে পারে- সেদিকে নজর রাখতে হবে।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, আগামীকাল থেকে বাসে অর্ধেক যাত্রী ও ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাবনা কার্যকর হবে। তিনি বলেন, নির্দেশনা কার্যকর করতে বিআরটিএ থেকে সব ধরনের উদ্যোগ নেওয়া হবে।  আমাদের ভ্রাম্যমাণ ম্যাজিস্ট্রেট মাঠে থাকবে। 

করোনার সংক্রমণ বাড়ায় গত বছর ৩১ মে বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছিল সরকার। 

হাসিবুল/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়