Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

সংসদ অধিবেশন ১ এপ্রিল শুরু

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৯, ৩১ মার্চ ২০২১   আপডেট: ১৯:৫০, ৩১ মার্চ ২০২১
সংসদ অধিবেশন ১ এপ্রিল শুরু

একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন বৃহস্পতিবার (১ এপ্রিল) বেলা ১১টায় শুরু হবে। যাদের করোনা টেস্টের প্রতিবেদন নেগেটিভ আসবে কেবল তারাই অধিবেশনের যোগ দেবেন। এ অধিবেশন কাভারেজের সুযোগ পাচ্ছেন না গণমাধ্যমকর্মীরা।

বুধবার (৩১ মার্চ) জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদ বলেছেন, এমপিদের করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষা করা হয়েছে।  যাদের নেগেটিভ আসবে তারা প্রথম দিনের অধিবেশনে অংশ নেবেন।

এ বিষয়ে জাতীয় সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বলেছেন,  সংসদ সদস‌্যদের তালিকা করা হয়েছে।  নমুনা পরীক্ষায় যারা করোনা নেগেটিভ হবেন, তারা তালিকা অনুযায়ী সংসদ অধিবেশনে যোগ দেবেন। সংসদের আলোচ্য সূচির ওপর বক্তব্য দেবেন, এমন ৬০ থেকে ৭০ জনের তালিকা করা হয়েছে।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, বয়োজ‌্যেষ্ঠ ও অসুস্থ এমপিদের সংসদ অধিবেশেনে আসতে নিরুৎসাহিত করা হয়েছে। তবে কোরাম (৬০ জনের উপস্থিতি) যেন পূর্ণ হয়, সেভাবে রোস্টার করা হবে।  গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারী ছাড়া অন্যদের সংসদ ভবনে আসার অনুমতি মিলবে না।  অধিবেশন যথাসম্ভব সংক্ষিপ্ত করার পরিকল্পনা করা হয়েছে। দর্শনার্থী ও সাংবাদিকদের সংসদ ভবনে আসার পাস দেওয়া হবে না।

সংসদে আসা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নমুনা পরীক্ষা করা হবে। সংসদ সদস্যদের নমুনা পরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি এমপিদের সঙ্গে থাকা কর্মকর্তাদের নমুনা পরীক্ষা করতে হবে। নমুনা পরীক্ষার ফল করোনা নেগেটিভ হলে তারা সংসদে আসতে পারবেন।  

সংসদ ভবনে সবার হাত ধোয়া ও স্যানিটাইজার ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। সংসদ অধিবেশন কক্ষে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলা হবে।

উল্লেখ্য, গত ১৫ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে সংসদ অধিবেশন আহ্বান করেছেন। 

আসাদ/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়