ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইউরোপসহ ১২ দেশ থেকে বাংলাদেশে বিমান প্রবেশে নিষেধাজ্ঞা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৮, ১ এপ্রিল ২০২১   আপডেট: ১২:১৪, ১ এপ্রিল ২০২১
ইউরোপসহ ১২ দেশ থেকে বাংলাদেশে বিমান প্রবেশে নিষেধাজ্ঞা

নতুন করে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় যুক্তরাজ্য ছাড়া সমগ্র ইউরোপ ও ১২টি দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ (বেবিচক)। এ নিষেধাজ্ঞা ৩ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে।

ইউরোপের বাইরে নিষেধাজ্ঞা থাকা দেশগুলো হলো কাতার, জর্ডান, কুয়েত, বাহরাইন, লেবানন, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, পেরু, উরুগুয়ে ও দক্ষিণ আফ্রিকা।

বৃহস্পতিবার (১ এপ্রিল) বাংলাদেশ সিভিল অ্যাভিয়েশন অথরিটির এক সার্কুলারের এ তথ্য জানানো হয়েছে।

সিভিল অ্যাভিয়েশন অথরিটির ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন বিভাগের সদস্য চৌধুরী এম জিয়া উল কবির স্বাক্ষরিত ওই সার্কুলারে বলা হয়েছে, আগামী ৩ এপ্রিল রাত ১২টা ১ মিনিট থেকে থেকে ১৮ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

সার্কুলারে আরও বলা হয়, যেসব দেশ থেকে বাংলাদেশে আসার বিষয়ে কোনো নিষেধাজ্ঞা নেই সেসব দেশের যাত্রীদেরও প্রত্যেকের করোনা নেগেটিভ সার্টিফিকেট (৭২ ঘণ্টা আগের পরীক্ষা করা) থাকতে হবে। 

এছাড়া চার দিন বাধ্যতামূলক প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর যদি করোনার কোনো লক্ষণ থাকে তাহলে নিজ খরচে সরকার নির্ধারিত স্থানে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

কেউ যদি কোভিড-১৯ সার্টিফিকেট না নিয়ে আসে তাহলে ৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষে নিজ খরচে পরীক্ষার পর ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

হাসান/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়