ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট সেবা দিতে পাইলট প্রজেক্ট উদ্বোধন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৫, ১ এপ্রিল ২০২১   আপডেট: ১১:১৩, ২ এপ্রিল ২০২১
মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট সেবা দিতে পাইলট প্রজেক্ট উদ্বোধন

মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট সেবা নিশ্চিত করতে পাইলট প্রজেক্ট উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১ এপ্রিল) স্থানীয় সময় সকাল ১১টায় মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের হল রুমে এ প্রজেক্টের উদ্বোধন করেন হাইকমিশনার মো. গোলাম সারওয়ার। অনুষ্ঠানটি হাইকমিশনের ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়।

এর আগে গত ১০ মার্চ এক ভার্চুয়াল সভায় প্রবাসী বাংলাদেশিদের সেবা দেওয়ার লক্ষ্যে হাইকমিশন ভার্চুয়াল সভার মাধ্যমে ‘বাংলা টাইগার ডিজিটাল’ এর ব্যানারে ডিজিটাল প্ল্যাটফর্ম উদ্বোধন করেন। এ প্ল্যাটফর্ম ব্যবহার করে সহজেই পাসপোর্ট আবেদনসহ বিভিন্ন ধরনের সেবা নিতে নেওয়া যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে হাইকমিশনার মো. গোলাম সারওয়ার প্রবাসীদের উদ্দেশে বলেন, ‘পাসপোর্ট কার্যক্রম সময়োপযোগী করতে অ্যানালগ থেকে ডিজিটাল করা হয়েছে।’

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সে দেশের সরকার আরোপিত বিধিনিষেধের কারণে প্রবাসীদের হয়রানি ও যাতায়াতের ঝামেলা এড়াতে এমন উদ্যোগ নিয়েছে হাইকমিশন।

পাইলট প্রজেক্টে প্রথম ধাপে মালয়েশিয়ার জহুর বারু, পিনাং ইপো, মুয়ার, কুচিং ও তেরেঙ্গানুতে এবং এর পর ধাপে ধাপে সবাহ ও সারাওয়াকসহ বিভিন্ন প্রদেশে এ সেবা চালু করা হবে। মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের পোস্ট অফিসগুলোতে প্রবাসীরা পাসপোর্ট নবায়নসহ যেকোনো তথ্য সংগ্রহ করতে পারবেন বলে জানিয়েছেন হাইকমিশনার।

এর ফলে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন বিদেশে প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল মিশন গড়ে তোলার ক্ষেত্রে এক ধাপ এগিয়েছে।

এ সময় আরও বক্তব্য রাখেন ডেপুটি হাইকমিশনার খোরশেদ এ খাস্তগির, পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার। উপস্থিত ছিলেন দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ, শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম ও শ্রম কাউন্সিলর (২) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, কূটনৈতিক শাখার কাউন্সিলর (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন, কাউন্সিলর (কন্স্যুলার) মো. মাসুদ হোসেইন, কাউন্সিলর (বাণিজ্য) মো. রাজিবুল আহসান, শ্রম শাখার প্রথম সচিব ফরিদ আহমদসহ হাইকমিশনের অন‌্য কর্মকর্তারা। মালয়েশিয়ার ডাক বিভাগের কর্মকর্তারাও ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়