Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

শিল্প-কারখানা চালু থাকবে, জরুরি সেবাসহ সীমিত অফিস

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ৪ এপ্রিল ২০২১  
শিল্প-কারখানা চালু থাকবে, জরুরি সেবাসহ সীমিত অফিস

করোনা সংক্রমণরোধে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনেচলাসহ চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। এ সময়ে শিল্প কারখানা চালু থাকবে।  স্বাস্থ্যবিধি মেনে সীমিত সরকারি-বেসরকারি অফিস চলবে।  জরুরি সেবা চালু থাকবে।

রোববার (৪ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

করোনার এ সময়ে স্বাস্থ্যবিধি মানতে মোট ১১টি নির্দেশনা দিয়েছে সরকার। এসব নির্দেশনা মানা না হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, শিল্প-কারখানা ও নির্মাণকাজ চালু থাকবে। শিল্প-কারখানার শ্রমিকদের নিজ নিজ প্রতিষ্ঠানের পরিবহন ব্যবস্থাপনায় আনা-নেওয়া করতে হবে। বিজিএমইএ ও বিকেএমইএকে শিল্প-কারখানা এলাকায় নিকটবর্তী সুবিধাজনক স্থানে তাদের শ্রমিকদের জন্য ফিল্ড হাসপাতাল/চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

সব সরকারি-আধাসরকারি, স্বায়ত্তশাসিত অফিস-আদালত এবং বেসরকারি অফিস কেবল জরুরি কাজ সম্পাদনের জন্য সীমিত পরিসরে প্রয়োজনীয় জনবল নিয়ে প্রতিষ্ঠানের নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় অফিসে আনা নেওয়া করতে পারবে।

তাছাড়া আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন- ত্রাণ বিতরণ স্বাস্থ্য সেবা বিদ্যুৎ, পানি, গ্যাস ও জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দর সমূহের স্থলবন্দর, নৌবন্দর ও সমুদ্রবন্দর কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট সেবার জরুরি অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিস এবং তাদের কর্মচারী ও যানবাহন এই নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।

নঈমুদ্দীন/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়