ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

লকডাউন: হোটেল-রেস্টুরেন্ট শ্রমিকদের ৬ দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ৪ এপ্রিল ২০২১  
লকডাউন: হোটেল-রেস্টুরেন্ট শ্রমিকদের ৬ দাবি

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার আগামীকাল সোমবার (৫ এপ্রিল) ৬টা থেকে ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত এক সপ্তাহের জন্য সারা দেশে লকডাউন ঘোষণা করেছে। এ সময় শর্তসাপেক্ষে নিত্যপণ্যের বাজার ও জরুরি সেবা কার্যক্রম চালু থাকবে। তবে, বন্ধ থাকবে হোটেল ও রেস্টুরেন্ট। এ সময় শ্রমিকদের সুযোগ-সুবিধা অব্যাহত রাখার জন্য ছয় দফা দাবি জানিয়েছে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন। 

রোববার (৪ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশে এসব দাবি জানায় সংগঠনটি। পরে তারা মিছিল করে এবং শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি দেয়।

হোটেল-রেস্টুরেন্ট শ্রমিকদের দাবিগুলো হলো—
পূর্ণাঙ্গ মজুরিসহ সব সুযোগ-সুবিধা দিতে হবে। লে-অফ, অব্যাহতি বা ছাঁটাই করা যাবে না। এ বিষয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে সুনির্দিষ্ট পরিপত্র জারি করতে হবে। যেসব শ্রমিক ইতোমধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের আইসোলেশন ও যথাযথ চিকিৎসার দায়িত্ব সরকার ও মালিকপক্ষকে বহন করতে হবে। সব হোটেল শ্রমিকের জন্য রেশনের ব্যবস্থা করতে হবে। কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করাসহ ঝুঁকিভাতা এবং করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে এক জীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দিতে হবে। সরকারের পক্ষ থেকে প্রণোদনা হিসেবে মাসে ন‌্যূনতম ১০ হাজার টাকা সরাসরি শ্রমিকদের দিতে হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি আক্তারুজ্জামান খান। বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের যুগ্ম সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত, সদস্য আতিকুল ইসলাম টিটু, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়নের মতিঝিল থানা কমিটির সভাপতি মো. বাবুল হোসেন।

ঢাকা/শিশির/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়