Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

‘করোনা রোধে মানুষের গতিবিধি নিয়ন্ত্রণ করতে চাই’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩১, ৫ এপ্রিল ২০২১  
‘করোনা রোধে মানুষের গতিবিধি নিয়ন্ত্রণ করতে চাই’

করোনা রোধে সরকারি নির্দেশনা পুলিশ-প্রশাসন কঠোরভাবে বাস্তবায়ন করবে জানিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, করোনা রোধে মানুষের গতিবিধি আমরা নিয়ন্ত্রণ করতে চাই, কারণ মানুষ যতই বাইরে আসবে ততই এ সংক্রমণ বেড়ে যাবে।  তবে আজকে সকাল থেকেই আমরা দেখতে পাচ্ছি আগের অবস্থা থেকে এখনকার অবস্থা অনেক পরিবর্তন হয়েছে।

সোমবার (৫ এপ্রিল) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মাঠ প্রশাসন এবং সরকারের দায়িত্বশীল কর্মকর্তা যারা রয়েছেন এবং পুলিশ প্রশাসন, তারা অত্যন্ত কঠোরভাবে তাদের ওপর যে নির্দেশনা আছে সে নির্দেশনা বাস্তবায়ন করবেন।  এখানে সেটির কোনো ব্যত্যয় হবে না। 

তিনি বলেন, সবাইকেই সহযোগিতা করতে হবে, সংক্রমণ যাতে করে আমরা নিয়ন্ত্রণ করতে পারি।  এবার আমরা দেখছি সংক্রমণ খুব দ্রুত ছড়িয়ে পড়ছে।  সে ক্ষেত্রে সবাইকে  সংযত আচরণ করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, রাজধানীতে গণপরিবহন নেই।  যদি চলে, বিভিন্ন অফিসে তাদের প্রয়োজনীয় কর্মকর্তা এনে সীমিত পরিসরে তাদের প্রয়োজন অনুসারে অফিস পরিচালনা করবেন, সে ক্ষেত্রে এই পরিবহনগুলো তারা নিজেরা ব্যবস্থা করেছে।  এগুলো গণপরিবহন না৷ অফিসের সাথে তাদের চুক্তিবদ্ধ হয়েছে।  কর্মকর্তাদের আনা নেওয়ার জন্য শুধু ব্যবহার হচ্ছে। 

সচিবালযয়ে সব মন্ত্রণালয় খোলা আছে কি না-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, জরুরি প্রয়োজন যেগুলো সেগুলো খোলা আছে। আমাদের আগের যে নির্দেশনা সেখানে ৫০ ভাগ বলা আছে, সে অনুযায়ী আমরা চাইলে আরো কমাতে পারি, প্রয়োজন অনুযায়ী সেখানে জনবল রাখা হবে।

গণপরিবহন বন্ধ থাকলেও কেন বইমেলা খোলা রাখা হচ্ছে-জানতে চাইলে তিনি বলেন, গণপরিবহন চলছে না কিন্তু রিকশা চলছে।  রিকশার ওপরে আমাদের কোনো বিধিনিষেধ নেই।  স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন রিকশা কিন্তু অন্যান্য যানের চাইতে অনেক নিরাপদ।  কারণ খুবই কমআক্রান্ত হয়।  

প্রতিমন্ত্রী বলেন, বইমেলা স্বাস্থ্যবিধি মেনে করবেন, কর্তৃপক্ষ কঠোর নজরদারিতে রাখবেন, সেক্ষেত্রে কেউ যাতে এখানে বেড়াতে না আসে। বই কেনার উদ্দেশ্যেই আসবেন। এটাকে অন্যভাবে বা বিনোদন কেন্দ্র হিসেবে বা ঘুরে বেড়ানো-এরকম কোনো সুযোগ এখানে থাকবে না।  স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে তারা তাদের বইটি কিনে আবার গন্তব্যে ফিরে যাবেন। 

নঈমুদ্দীন/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়