Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের বিজনেস কাউন্সিল উদ্বোধন আজ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ৬ এপ্রিল ২০২১   আপডেট: ১২:২২, ৬ এপ্রিল ২০২১
বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের বিজনেস কাউন্সিল উদ্বোধন আজ

দ্বিপক্ষীয় বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ‘বাংলাদেশ-ইউএস বিজনেস কাউন্সিল’ গঠন করা হচ্ছে। এই কাউন্সিলের মাধ্যমে মার্কিন উদ্যোক্তাদের কাছে এদেশে ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনা তুলে ধরা হবে।

মঙ্গলবার (৬ এপ্রিল) এই বিজনেস কাউন্সিলের উদ্বোধন হবে বলে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস সূত্র জানিয়েছে।

বিজনেস কাউন্সিল উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও বার্তা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার উপস্থিত থাকবেন। সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটও এতে যোগ দেবেন।

মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের উদ্যোগেই দুই দেশের মধ্যে বিজনেস কাউন্সিল চালু করা হচ্ছে। বিজনেস কাউন্সিল গঠনের মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে বলে আশা করা হচ্ছে।

এর আগে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার জানান, দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে বাংলাদেশ-ইউএস বিজনেস কাউন্সিল চালু করা হবে। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী- বিনিয়োগকারীদের কাছে এ দেশের ব্যবসা-বাণিজ্যের সুযোগ-সুবিধা তুলে ধরা হবে। এতে দুই দেশই লাভবান হবে বলে তিনি প্রত্যাশা করেছেন।

প্রসঙ্গত, গত ১০ বছরে দুদেশের বাণিজ্য ৩৭ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ২০২০ সালে দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৭ দশমিক ৯৬ বিলিয়ন মার্কিন ডলারে এসে দাঁড়ায়। এতে বাংলাদেশের আমদানি ও রপ্তানির পরিমাণ ছিল যথাক্রমে ২ দশমিক ১৩ বিলিয়ন এবং ৫ দশমিক ৮৩ বিলিয়ন মার্কিন ডলার।

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশ প্রধানত তৈরি পোশাক ও টেক্সটাইল খাতের পণ্য সবচেয়ে বেশি রপ্তানি করে থাকে, তবে সাম্প্রাতিক সময়ে পাদুকা, চামড়া, মাছ, ফার্নিচার, ওষুধ, প্লাস্টিক, খেলনা, সিরামিক ও কৃষিজাত পণ্য প্রভৃতি রপ্তানি করছে পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ সুতা, রড, স্টিল, বয়লার এবং ওয়েল সিড প্রভৃতি পণ্য আমদানি করে থাকে।

বর্তমানে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বৈদেশিক বিনিয়োগের পরিমাণ প্রায় ৩ দশমিক ৬৯ বিলিয়ন মার্কিন ডলার এবং মোট বিনিয়োগের প্রায় ৭৭ দশমিক ২৮ শতাংশ হলো গ্যাস ও পেট্রোলিয়াম খাতে। তৈরি পোশাক, মেডিক্যাল যন্ত্রপাতি, অটোমোবাইল, খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং তথ্য-প্রযুক্তি প্রভৃতি খাতে বাংলাদেশে বিনিয়োগ করতে পারেন যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীরা। 

ঢাকা/হাসান/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়