ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুই গৃহকর্মীর মৃত্যু: গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের উদ্বেগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ১২ এপ্রিল ২০২১   আপডেট: ১৫:১১, ১২ এপ্রিল ২০২১
দুই গৃহকর্মীর মৃত্যু: গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের উদ্বেগ

রাজধানীতে পিলখানার ভেতরে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের কাছ থেকে লাইলি বেগম (১৬) এবং সিদ্ধেশ্বরীতে জামেনা বেগম (১৯) নামে দুই গৃহকর্মীর লাশ উদ্ধারের ঘটনায় গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক গভীর উদ্বেগ প্রকাশ করছে।

সোমবার (১২ এপ্রিল) এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, প্রকাশিত সংবাদে জানা যায়, লাইলি বেগম পিলখানার ভেতরে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের শিক্ষিকা ফারজানা ইসলামের বাসায় গৃহকর্মী হিসেবে কাজ করতেন। নিহতের চোখ, মুখ, কোমর, হাঁটুসহ পায়ের বিভিন্ন স্থানে ক্ষত, পোড়া, ঝলসানো আঘাত ও নির্যাতনের চিহ্ন রয়েছে। অপরদিকে গৃহকর্মী জামেনা সিদ্ধেশ্বরীর একটি ফ্ল্যাটে কাজ করতেন। তিনি যে ঘরে ঘুমাতেন, সেই ঘরে গলায় ওড়না পেঁচানো অবস্থায় ফ্যানের সঙ্গে ঝুলছিল তার লাশ।

নেটওয়ার্ক এ দুটি ঘটনার প্রকৃত কারণ উদঘাটন করে দায়ী ব্যক্তিদের বিচার করে এ ধরনের ঘটনা বন্ধে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য সরকার ও প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে।

গৃহকর্মে নিযুক্ত শ্রমিকের ওপর নির্যাতন, হত্যা, ও মানবাধিকার লঙ্ঘনের মতো প্রভৃতি ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে উল্লেখ করে এসব ঘটনায় দায়ী ব্যক্তিকে দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক।

ঢাকা/হাসান/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়