Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৪ শাওয়াল ১৪৪২

পরিবহনের ব্যবস্থা না করা কারখানা-মালিকদের শাস্তি দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৬, ১৪ এপ্রিল ২০২১  
পরিবহনের ব্যবস্থা না করা কারখানা-মালিকদের শাস্তি দাবি

শ্রমিক পরিবহনের ব্যবস্থা না করে লক-ডাউনের মধ্যে খোলা রাখা কারখানার মালিকদের শাস্তি দাবি করেছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। একইসঙ্গে  ক্ষতিগ্রস্ত  শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়ারও দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার (১৪ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানান সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুল ও সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ।

বিবৃতিতে শ্রমিক নেতারা বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ এবং মৃত্যুর হার আশঙ্কাজনকহারে বেড়ে যাওয়ায় নিয়ন্ত্রণের জন্য সরকার সর্বাত্মক লকডাউন ঘোষণার সিদ্ধান্ত জানিয়েছিল। কিন্তু পোষাক মালিকদের জোটবদ্ধ চাপের কাছে সরকার নতি স্বীকার করে নিজ ব্যবস্থাপনায় শ্রমিক পরিবহনের ব্যবস্থাসহ কারখানায় স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে লক-ডাউনের মধ্যে পোশাক কারখানা খোলা রাখার অনুমতি দেয়। উৎপাদন ও রপ্তানির প্রয়োজন দেখিয়ে শর্ত সাপেক্ষে কারাখানা খোলা রাখার অনুমতি নিয়ে গার্মেন্টস মালিকদের অনেকেই আগের মতো প্রতিশ্রুতি ভঙ্গ করে শ্রমিকদের যাতায়াতের জন্য কোনো পরিবহনের ব্যবস্থা করেননি। 

শ্রমিক নেতারা আরও বলেন, পরিবহন ব্যবস্থা ছাড়া শ্রমিকদের নির্দিষ্ট সময়ে কর্মস্থলে পৌঁছাতে একদিকে হয়রানির শিকার হতে হচ্ছে, অন্যদিকে ঝুঁকি ভাতা কিংবা স্বাস্থ্য নিরাপত্তা ছাড়াই ঝুঁকি নিয়ে উৎপাদন কাজ চালু রাখতে হচ্ছে। যার  প্রভাব হিসেবে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের প্রচেষ্টা ব্যর্থ হতে পারে, শ্রমিকরা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।  এমনকি  কর্মক্ষমতা হারিয়ে সমাজের বোঝায়ও পরিণত হতে পারেন।

বিবৃতিতে শ্রমিক নেতারা বলেন, জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদনের চাকা সচল রেখেছেন যে শ্রমিক, তাদের ঝুঁকি ভাতা দিতে হবে। ফ্রন্ট লাইনার হিসেবে বিবেচনা করে করোনা পরীক্ষা ও টিকা নেওয়ারও সুযোগ দিতে হবে। 

 

ঢাকা/মামুন/এনই/

সর্বশেষ

পাঠকপ্রিয়