ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগের শ্রদ্ধা 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ১৭ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:৩৯, ১৭ এপ্রিল ২০২১
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগের শ্রদ্ধা 

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে রাজধানীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগ।

শনিবার (১৭ এপ্রিল) রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন দলের শীর্ষ নেতারা।

এসময় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘আজকের এই দিনে বাংলাদেশের প্রথম সরকার গঠন করা হয়, স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করা হয়। আজ মুজিবনগর সরকারের ৫০বছর পূর্তি। যদিও করোনার কারণে কঠিন এক চ্যালেঞ্জের মুখে আজকে এই দিনটি উৎসবমূখর পরিবেশে পালন করতে পারছি না।’

করোনা সংকট মোকাবিলার পাশাপাশি সাম্প্রদায়িক অপশক্তিকে দমনই আওয়ামী লীগের চ্যালেঞ্জ বলে জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘আজকে আমাদের সামনে দুটি চ্যালেঞ্জ, একটি প্রাণঘাতী করোনাকে প্রতিহত করা, পরাজিত করা। আরেকটি চ্যালেঞ্জ হচ্ছে সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করা। এই দুটি চ্যালেঞ্জককে মোকাবিলা করে আমাদের এগিয়ে যেতে হবে।

শ্রদ্ধা নিবেদনের নিবেদনের সময় আওয়ামী লীহের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল হক, হাসান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম, অ‌্যাডভোটেক আফজাল হোসেনসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

পরে ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।

এ বছর বৈশ্বিক মহামারি করোনার কারণে ঐতিহাসিক এই দিনটিতে জনসমাগম এড়িয়ে যথাযোগ্য মর্যাদায় সীমিত পরিসরে সাংগঠনিক কর্মসূচি পালন করছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৈশ্বিক মহামারি করোনায় সৃষ্ট সংকটের কারণে সীমিত পরিসরে ও স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালনের জন্য দলের এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান। 

একই সঙ্গে তিনি মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ, দুই লক্ষ নির্যাতিত মা-বোন, মুক্তিযুদ্ধের সব সংগঠক ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানিয়ে ঘরে বসেই ঐতিহাসিক মুজিবনগর দিবস পালনের জন্য সর্বস্তরের জনগণ ও দেশবাসীকে আহ্বান জানান।

এক বিবৃতিতে ওবায়দুল কাদের সরকার ঘোষিত লকডাউন এবং নির্দেশিত স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে শতভাগ সামাজিক সচেতনতা নিশ্চিত করার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছেন।

১৭ এপ্রিল বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সুদীর্ঘ ইতিহাসে চিরভাস্বর এক অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে কুষ্টিয়ার তদানীন্তন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন-সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। এ অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ঘোষিত হয় ১৯৭১ সালের ১০ এপ্রিলে গঠিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাধীনতার ঘোষণাপত্র। সেদিন থেকে এই স্থানটি মুজিবনগর নামে পরিচিতি লাভ করে। 

ঢাকা/পারভেজ/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়