Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

সড়কে কড়াকড়ি, শিথিল অলিগলি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ১৭ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:২৫, ১৭ এপ্রিল ২০২১
সড়কে কড়াকড়ি, শিথিল অলিগলি

সারাদেশে চলছে সর্বাত্মক লকডাউন। আজ শনিবার (১৭ এপ্রিল) লকডাউনের চতুর্থ দিন। লকডাউনের বিধি-নিষেধগুলো কার্যকর করতে প্রধান সড়ক থেকে শুরু করে গুরুত্বপূর্ণ মোড়গুলো কঠোরভাবে মনিটরিং করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী। তবে, অপেক্ষাকৃত আবাসিক এলাকার অলিগলিতে লকডাউনের সেই বিধি-নিষেধ মানা হচ্ছে না।  শনিবার (১৭ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীর বাসাবো, খিলগাঁও, মালিবাগ রেলগেট, মৌচাক, মগবাজার এলাকার প্রধান সড়ক ও অলিগলি ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এদিকে, লকডাউনের চতুর্থ দিন প্রধান সড়কে সরকারের নির্দেশনা অনুযায়ী কোনো ধরনের গণপরিবহন চলছে না। তবে জরুরি সেবার আওতায় বিভিন্ন ধরনের পণ্য পরিবহন, অফিসের স্টাফ বাস, লাশবাহী গাড়ি, অ্যাম্বুলেন্স, বিদ্যুৎ, ইন্টারনেট সেবা ও বর্জ্য ব্যবস্থাপনার পরিবহনসহ রিকশা সড়কে চলাচল করছে।

একইসঙ্গে লকডাউনকে কেন্দ্র করে সকাল থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা বজায় রেখেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড় ও প্রধান সড়কে চেকপোস্ট বসানো হয়েছে। বিশেষ করে লকডাউনে অযথা ঘোরাফেরা করা মানুষের সংখ্যা কমানো এবং এক এলাকা থেকে অন্য এলাকায় মানুষ যাতায়াত করছে কি না, তা মনিটরিং করা হচ্ছে। মাঝে মধ্যেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বিভিন্ন সময় গাড়ি নিয়ে টহল দিতেও দেখা গেছে।

আর চেকপোস্টগুলোতে দেখা হচ্ছে মুভমেন্ট পাস। লকডাউনের মধ্যে অকারণে ঘোরাফেরার কারণে অনেক পথচারী ও মটরসাইকেল আরোহীকে জরিমানা করা হয়েছে। বিশেষ করে খিলগাঁও পুলিশ ফাঁড়ি এলাকায় চেকপোস্টে সকাল থেকে বিকাল পর্যন্ত লকডাউনের বিধি-নিষেধ অমান্য করার কারণে মামলা করা হয়েছে।

এ বিষয়ে খিলগাঁও পুলিশ ফাঁড়ি এলাকায় দায়িত্বরত সবুজবাগ ট্রাফিক পুলিশের সার্জেন্ট সাইফুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, ‘শনিবার সকাল থেকে বিকাল পর্যন্ত লকডাউনকে কেন্দ্র করে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখা হয়েছে। আইন লঙ্ঘনের কারণে আজ ৮টি মামলার বিপরীতে প্রায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

এদিকে রাজধানীর বাসাবো ও খিলগাঁও এলাকার অলিগলিতে সিএনজি ও অটোরিকশা চলাচল করতে দেখা গেছে। এছাড়া সড়কে অফিসগামী ও নিম্ন আয়ের মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। অন্যান্য স্বাভাবিক দিনের মতোই মানুষেল চলাচল করতে দেখা গেছে। আর বাজার ও দোকাপাটেও ভিড় লক্ষ করা গেছে। এছাড়া, অলিগলিতে কাঁচাবাজারসহ নিত‌্যপণ‌্যের অস্থায়ী দোকান বসতে দেখা গেছে। সেখানকার কিছু কিছু জায়গায় স্বাস্থ‌্যবিধির বালাই নেই। যে যার যার মতো অবাধে চলাফেরা করছেন মানুষজন।

অলিগলিতে লকডাউনে মানুষের চলাফেরা প্রসঙ্গে খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফারুকুল আলম রাইজিংবিডিকে বলেন, ‘কাঁচাবাজার খোলা থাকার কারণে অলিগলিতে মানুষের উপস্থিতি বেশি লক্ষ করা যাচ্ছে। তবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে মাইকিংসহ টহল দিচ্ছে পুলিশ।’

ঢাকা/এনটি/এনই/

সর্বশেষ

পাঠকপ্রিয়