Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

বিশ্ব ধরিত্রী দিবস আজ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ২২ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:৪৭, ২২ এপ্রিল ২০২১
বিশ্ব ধরিত্রী দিবস আজ

ধরিত্রী অর্থ পৃথিবী। আজ বিশ্ব ধরিত্রী দিবস। পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষাই দিবসটি পালনের উদ্দেশ্য।

এবার এমন সময় দিবসটি পালিত হচ্ছে যখন করোনাভাইরাসের কারণে পুরো বিশ্বই থমকে আছে। পৃথিবীর প্রায় সব মানুষের জীবনযাপন যখন এক প্রকার থমকে আছে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের দাপটে।

এ বছর দিবসটি  প্রতিপাদ্য ‘আমাদের ধরিত্রী পুনরুদ্ধার করি’ (Restore Our Earth) । পরিবেশ সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধির জন্যই এই প্রতিপাদ্য।

পৃথিবীকে নিরাপদ এবং বাসযোগ্য রাখতে জলবায়ু সংকট এবং পরিবেশ দূষণ রোধে তাত্ক্ষণিক পদক্ষেপের প্রয়োজনীয়তার দিকে দৃষ্টি আকর্ষণ করতে সারা বিশ্বের পরিবেশ সচেতন মানুষ আজ বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করবে। আর তার সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও করোনার কারণে সীমিত পরিসরে দিবসটি পালিত হবে।

১৯৭০ সালে জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাস্তায় নেমে এসেছিলো যুক্তরাষ্ট্রের প্রায় দুই কোটি মানুষ। সেই থেকেই দিবসটির সূত্রপাত। সে বছরই মার্কিন সিনেটর গেলর্ড নেলসন দিবসটির প্রচলন করেন। এ কারণে পরবর্তীকালে তাকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করা হয়।

বর্তমানে ১৯৩টিরও বেশি দেশ প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে। এবার পরিবেশ রক্ষায় ধরিত্রী দিবসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু শীর্ষক সম্মেলনের আয়োজন করেছেন। এই সম্মেলনে বাইডেন বিশ্বের ৪০টি দেশের নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন। ভার্চ্যুয়ালি অনুষ্ঠেয় এ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নেওয়ার কথা রয়েছে।

ঢাকা/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়