ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পাল্টে গেছে বায়তুল মোকাররমের চিত্র

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ২৩ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:০৫, ২৩ এপ্রিল ২০২১

মিছিল নেই, শ্লোগান নেই, নেই কোনো হুড়োহুড়ি। কর্মসূচিতে আটকা পড়ে হতাহত হওয়ার কোনো শঙ্কা-আতঙ্ক নেই। ধীর সুস্থে শান্তিতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র রমজানের দ্বিতীয় জুমার নামাজ আদায় করেছেন সাধারণ মুসল্লিরা। শান্তিতে নির্বিঘ্নে নামাজ আদায় করতে পারায় খুশি তারা।

শুক্রবার (২৩ এপ্রিল) বায়তুল মোকাররমে অনুষ্ঠিত জুমার নামাজের চিত্র এটি। একেবারে শান্তিতে জুমার নামাজ আদায় করে খুশি মনে নিরাপদে  বায়তুল মোকাররম ছেড়ে যান মুসল্লিরা।

নামাজ শেষে বেরিয়ে আসা এক মুসল্লি রাইজিংবিডিকে বলেন, আজ শান্তিতে নামাজ আদায় করতে পেরেছি, এজন্য আলহামদুলিল্লাহ। কোনো ধরনের হৈ হুল্লুড় নেই, মিছিল-মিটিং নেই। এ ধরনের পরিবেশ যেন সব সময় বজায় থাকে।

আরেক মুসল্লি বলেন, আজকে একেবারে শান্তিতে নামাজ আদায় করতে পেরেছি। আল্লাহর কাছে দোয়া করেছি যাতে মহান রব আমাদের দোয়া কবুল করেন।  মহামারি থেকে আমাদের রক্ষা করেন।

তিনি আক্ষেপ করে বলেন, অনেক দূর থেকে প্রত্যেক জুমাবার বায়তুল মোকাররমে নামাজ পড়তে আসি। কিন্তু ধর্মভিত্তিক দলগুলোর নেতাকর্মীরা নামাজ শেষ হওয়ার আগেই মিছিল মিটিং শুরু করে দেন ফলে শান্তিতে নামাজ পড়া আর হয় না।

‘২৬ মার্চ জুমা পড়তে এসে শান্তিতে নামাজ পড়তে পারিনি, বরং মারামারিতে অনেক্ষণ আটকা পড়েছিলাম বায়তুল মোকাররমে। তারপর থেকে ভয়ে গত কয়েক জুমাতে আর আসিনি। এখন আবার আসা শুরু করেছি,’ বলেন এই মুসল্লি।

হেফাজত ইসলামের কর্মসূচিকে কেন্দ্র করে কয়েক সপ্তাহ আগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সংঘর্সের ঘটনা ঘটে। সে সময় আতঙ্কে অনেক সাধারণ মুসল্লি নামাজ পড়তে পারেননি।  কি হয়, না হয় এই ভয়ে নিয়মিত মুসল্লিদের অনেকেই আসেননি কয়েক জুমাতে।  পরিস্থিতি স্বাভাবিক করতে সরকার পদক্ষেপ নেয়। প্রত্যেক জুমার নামাজে বায়তুল মোকাররমে কড়া প্রহরা বসায় সরকারের আইনশৃঙ্খলা বাহিনী। দুই সপ্তাহে পাল্টে যায় চিত্র। এখন আর বায়তুল মোকাররমে কর্মসূচি নেই।  সাধারণ মুসল্লিরাও স্বাভাবিক পরিবেশে নামাজ পড়ছেন।

প্রত্যেক জুমার নামাজে যেন এরকম শান্ত পরিবেশ-পরিস্থিতি বজায় থাকে, শান্তিতে নিরাপদে নামাজ পড়তে পারেন সেজন্য সরকারের পাশাপাশি ধর্মভিত্তিক সংগঠনগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মুসল্লিরা।

নঈমুদ্দীন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়