ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চুড়িহাট্টায় আগুনের জন‌্য দায়ীদের বিচার না হওয়ায় আরমানিটোলায় আগুন: টিআইবি

রাইজিংবিডি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ২৫ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:১৬, ২৫ এপ্রিল ২০২১
চুড়িহাট্টায় আগুনের জন‌্য দায়ীদের বিচার না হওয়ায় আরমানিটোলায় আগুন: টিআইবি

পুরনো ঢাকায় আরমানিটোলার ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।  সংস্থাটির মতে, নিমতলী ট্র্যাজেডির ১১ বছর পরও এই সংক্রান্ত  তদন্ত কমিটি ও টাস্কফোর্সের সুপারিশের বেশিরভাগ বাস্তবায়িত হয়নি। এছাড়া, নিমতলী ও চুড়িহাট্টায় আগুনের জন‌্য দায়ীদের বিচারের আওতায় আনা হয়নি। এসব কারণে এবার আরমানিটোলায় আগুনের ঘটনা ঘটেছে। রোববার (২৫ এপ্রিল) টিআইবির পরিচালক শেখ মনজুর-ই-আলম স্বাক্ষরিত এক বিবৃতিতে এসব কথা বলা হয়েছে।

গণমাধ‌্যমে পাঠানো এই বিবৃতিতে বলা হয়েছে, নিমতলী ও চুড়িহাট্টার মতো মর্মান্তিক অগ্নিকাণ্ডের পরিও রাজনৈতিক সদিচ্ছার অভাবে পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম সরিয়ে নেওয়া সম্ভব হয়নি। পাশাপাশি কতিপয় মহলের যোগসাজশ ও অনিয়ম-দুর্নীতির মাধ্যমে আবাসিক এলাকায় অবৈধভাবে রাসায়নিক ও দাহ্যপদার্থের গুদাম, কারখানা ও ব্যবসা টিকিয়ে রাখা হয়েছে। একইসঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতা ও কর্মকর্তাদের জবাবদিহিতারও অভাব রয়েছে। 

এতে আরও বলা হয়েছে, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, একটি ঘটনা ঘটলেই এর কারণ অনুসন্ধানে অনেক তদন্ত কমিটি হয়, আরমানিটোলার ক্ষেত্রেও তাই হয়েছে। কিন্তু কাজের কাজ হবে কতটা?  পুরান ঢাকার নিমতলী ট্র্যাজেডির ১১ বছরেও কেন রাসয়নিকের গুদামগুলো সরানো গেলো না? স্থায়ী রাসয়নিক পল্লী কেন প্রস্তুত হলো না? লাইসেন্স দেওয়া বন্ধ থাকার পরেও কিভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় ব্যবসা চলছে? এমন সব প্রশ্ন আবারও সামনে এসে দাঁড়িয়েছে।’ 

বিবৃতিতে বলা হয়েছে, নিমতলী অগ্নিকাণ্ডের পর উচ্চ আদালত পুরানো ঢাকার রাসায়নিক গুদামগুলো কেন সরিয়ে ফেলা হবে না মর্মে কারণ দর্শানোর নির্দেশ দিলেও দীর্ঘ ১১ বছরে সরকার আদালতে কোনো জবাব দেয়নি। সরকার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নিজেদের সিদ্ধান্ত ও নির্দেশনা প্রতিপালন না করার পাশাপাশি আদালত অবমাননাও করেছে। আবার এসব ঘটনায় করা মামলাগুলোও ঝুলে আছে পুলিশ প্রতিবেদনের অপেক্ষায়। সবমিলিয়ে পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম সরিয়ে নেওয়ার ব্যর্থতার পাশাপাশি দীর্ঘ এই সময়ে পুরো এলাকা অগ্নিকাণ্ডের ঝুঁকিমুক্ত করায় সরকারের রাজনৈতিক সদিচ্ছা যে পুরোপুরি অনুপস্থিত ছিল বললেও অত্যুক্তি হবে না।’ 

টিআইবির বিবৃতিতে বলা হয়েছে, আরমানিটোলার ঘটনাসহ নিমতলী ও চুড়িহাট্টা অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে পর্যাপ্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা কতে হবে। ঝুঁকিপূর্ণ ও অবৈধ কারখানা চিহ্নিত করে সেগুলো বন্ধ করে অন্তবর্তীকালীন পদক্ষেপ হিসেবে স্বল্পমেয়াদি অবকাশ দিয়ে স্থানান্তর করতে হবে। আবাসিক এলাকায় রাসায়নিক ব্যবসা নিষিদ্ধ করতে হবে। সরকারিভাবে নির্মাণাধীন অস্থায়ী গুদাম প্রকল্প ও স্থায়ী রাসায়নিক পল্লী প্রকল্প দ্রুত বাস্তবায়ন করতে হবে।  সব রাসায়নিক ব্যবসা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলক স্থানাস্তর করতে হবে। 

/এনই/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়