Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

করোনা মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস চীনের

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৫, ২৭ এপ্রিল ২০২১  
করোনা মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস চীনের

করোনাভাইরাস মোকাবিলায় টিকা দেওয়াসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছে চীন।

মঙ্গলবার (২৭ এপ্রিল) সেনাবাহিনী সদর দপ্তরে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আশ্বাস দেন চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি।

বাংলাদেশ সফরকালে ২০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন চীনা প্রতিরক্ষামন্ত্রী। সাক্ষাৎকালে তারা দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক বজায় রাখা ও ভবিষ্যতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

বাংলাদেশের সেনাপ্রধান দুই দেশের সম্পর্কোন্নয়ন, সামরিক প্রশিক্ষণ, সশস্ত্র বাহিনী পর্যায়ে নিয়মিত মতবিনিময় অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন। এর পাশাপাশি করোনা মোকাবিলায় সহযোগিতার জন‌্য ধন্যবাদ জানান।

চীনের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে শুভেচ্ছা জানান। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার প্রতিও গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেন চীনের প্রতিরক্ষামন্ত্রী। তিনি বাংলাদেশ-চীনের সুসম্পর্কের গভীরতা ও ব্যাপ্তিতে সন্তোষ প্রকাশ করে ভবিষ্যতে এ সম্পর্ককে আরও উচ্চতর স্তরে নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের আকাঙ্ক্ষার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে এ ব্যাপারে প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখার কথা বলেন চীনের প্রতিরক্ষামন্ত্রী। তিনি পারস্পরিক আলোচনার মাধ্যমে যথাসম্ভব দ্রুত সময়ের মধ্যে প্রত্যাবর্তন কার্যক্রম শুরুর ব্যাপারে গুরুত্ব আরোপ করেন এবং এক্ষেত্রে চীনের সহযোগিতার নিশ্চয়তা প্রদান করেন।

উল্লেখ্য, জেনারেল ওয়েই ফেঙ্গহির নেতৃত্বে চীনা সশস্ত্র বাহিনীর প্রতিনিধিদলটি সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাতের আগে ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে শাহাদৎ বরণকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সেনাসদরে সাক্ষাৎকালে সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি), চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস), সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও-এএফডি), সেনাবাহিনীর মাস্টার জেনারেল অফ অর্ডন্যান্সসহ (এমজিও) অন্যান্য জেনারেলগণ উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদলটি আজ মঙ্গলবার সকাল পৌনে ১১টায় ঢাকা পৌঁছায়। সফর শেষে সন্ধ্যায় চীনের প্রতিরক্ষামন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদলটি বাংলাদেশ ত্যাগ করেছে।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ