ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিতে সম্মত বাংলাদেশ-ইন্দোনেশিয়া

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০২, ২৯ এপ্রিল ২০২১   আপডেট: ১৯:২৬, ২৯ এপ্রিল ২০২১
অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিতে সম্মত বাংলাদেশ-ইন্দোনেশিয়া

বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার ফরেন অফিস পরামর্শ সভা

দ্রুততম সময়ে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) সই করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া। এ চুক্তি হলে উভয় দেশের রপ্তানি পণ্যগুলো শুল্কমুক্ত প্রবেশের সুবিধা পাবে। এছাড়া, ঢাকা-বালি রুটে সরাসরি প্লেন যোগাযোগ স্থাপনে জোর দিয়েছে উভয় পক্ষ। বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে প্রথম ফরেন অফিস পরামর্শ সভায় এসব আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে প্রথমবারের মতো ভার্চুয়ালি ফরেন অফিস পরামর্শ সভা (এফওসি) অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও ইন্দোনেশিয়ার পক্ষে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (এশিয়া প্যাসিফিক ও আফ্রিকা) আবদুল কাদির জিলানি নেতৃত্ব দেন।

বৈঠকে উভয় পক্ষ দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক পর্যালোচনা করে। যেসব সমঝোতা স্মারক ও চুক্তি সইয়ের প্রস্তুতি আছে, সেসব দ্রুত গতিতে সম্পন্ন করার জন্য উভয় পক্ষ জোর দিয়েছে। দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতেও জোর দিয়েছে তারা।

বৈঠকে উভয় পক্ষই দ্রুততম সময়ে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) সইয়ে জোর দেয়।  ইন্দোনেশিয়াকে তৈরি পোশাক পণ্যে শুল্কমুক্ত সুবিধা ও টেক্সটাইল পণ্য অবাধে প্রবেশের সুযোগ দেওয়ার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

উভয় পক্ষ বিপুল বাণিজ্য ভারসাম্যহীনতা হ্রাসে ব্যবসায়ী প্রতিনিধিদলের সফর বিনিময় ও একক বাণিজ্য মেলার আয়োজন করতে সম্মত হয়। ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশ হালাল বাণিজ্য ও কৃষি বিনিয়োগে আহ্বান জানানো হয়েছে।

বৈঠকে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন দুই দেশের মধ্যে সামুদ্রিক সম্পদ আহরণ, গভীর সমুদ্রে মাছ ধরা এবং উপকূলীয় অঞ্চল সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা বাড়াতে জোর দেন।

উভয় পক্ষই দুর্নীতি-সন্ত্রাসবিরোধী লড়াই, বিজ্ঞান ও প্রযুক্তি খাতে সহযোগিতা, রপ্তানি বৃদ্ধি, প্রতিরক্ষা সহযোগিতা, জলবায়ু পরিবর্তন খাতে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে। দুই দেশের সাধারণ পাসপোর্টধারীরা এখন উভয় দেশে মুক্তভাবে ভ্রমণ করতে পারছেন, তা পর্যটন খাত বিকাশে অবদান রাখছে বলে আলোচনা করা হয়।

উভয় দেশ কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী যথাযথভাবে উদযাপন করতে সম্মত হয়েছে। এ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, উচ্চ পর্যায়ের ভিজিট, বাণিজ্যমেলা, ঢাকা-বালি রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা ও দুই দেশের জাতির পিতার জীবনী উভয় দেশের জাতীয় ভাষায় অনুবাদ নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে আসিয়ান ফোরামে রোহিঙ্গা প্রত্যাবাসনে ইন্দোনেশিয়ার অব্যাহত সমর্থনে প্রশংসা করে বাংলাদেশ। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে ইন্দোনেশিয়া।

একই দিনে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী ডিপ্লোম্যাটিক ক্যাপাসিটি বিল্ডিংয়ের ক্ষেত্রে সহযোগিতা নিয়ে একটি সমঝোতা স্মারকে সই করেন।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়