ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘কাজ কমিয়ে শ্রমিকদের ন‌্যায‌্য পারিশ্রমিক দিন’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৪, ৩০ এপ্রিল ২০২১   আপডেট: ১৫:৫২, ৩০ এপ্রিল ২০২১
‘কাজ কমিয়ে শ্রমিকদের ন‌্যায‌্য পারিশ্রমিক দিন’

শুক্রবার জুমার নামাজে মুসল্লিরা। ছবিটি বায়তুল মোকাররম থেকে তোলা (ছবি: মোহাম্মদ নঈমুদ্দীন)

পবিত্র রমজান মাসে কাজ কমিয়ে দিয়ে শ্রমিকদের ন‌্যয‌্য পারিশ্রমিক দেওয়ার আহ্বান জানিয়েছেন জতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি এহসানুল হক। 

শ্রমিকদের শ্রমের হক আদায়ে ইসলামের নির্দেশনা তুলে ধরে শুক্রবার (৩০ এপ্রিল) জুমার নামাজ পূর্ব খুতবায় তিনি এ আহ্বান জানান।

বায়তুল মোকাররমের ইমাম বলেন, মে দিবস আসছে।  মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পক্ষ থেকে ছোট্ট একটা ম‌্যসেজ দিচ্ছি। তা হলো আল্লাহর রাসুল ঘোষণা দিয়েছেন, পবিত্র রমজানে কেউ যদি তার অধীনস্থ কর্মচারীকে ডিউটি কমিয়ে দিয়েছেন এবং সঠিক প‌ারিশ্রমিক দিয়েছেন তাহলে আল্লাহ পাক তার ওপর খুশি হয়ে তার জীবনের সব গুনাহ মাফ করে দিবেন, জাহান্নাম থেকে মুক্তি দিবেন।  তাই আসুন, তাদের প্রতি নিষ্ঠুর না হই।  তাদের অন‌্য সময়ের থেকে কাজ কমিয়ে সঠিক পারিশ্রমিক দিয়ে দেই। 

পবিত্র রমজানের শেষ দশকের বেজোড় রাত তালাশ করে লাইলাতুল কদরের রাতে বেশি করে এবাদত বন্দেগি করার প্রস্তুতি নিতে মুসল্লিদের আহ্বান জানান বায়তুল মোকাররমের ইমাম। 

তিনি বলেন, এমন ফজিলতের রাত জীবনে আর নাও আসতে পারে তাই একে কাজে লাগাতে হবে। বেশি বেশি তওবা করতে হবে।  এ রাতে আল্লাহপাক তার বান্দাহর জন‌্য এত ফজিলত রেখেছেন। 

আল্লাহর রাসুল (সা.) বলেছেন, মহিমান্বিত এই রজনিতে ফেরেশতাদের সরদার জিব্রাইল আলাইহিস সালাম তাদের একটা বিশাল বাহিনী নিয়ে জমিনে আসেন।  এই রাতে যারা আল্লাহর জিকির আজকার করেন, এবাদতে মশগুল আছেন, তাদের জন‌্য আল্লাহর কাছে রহমতের জন‌্য দোয়া করেন। 

হযরত আয়েশা সিদ্দিকা রাদিয়াল্লাহু আনহা বলেন, আমি যদি বুঝতে পারি এটা কদরের রাত, তাহলে আমি কোন্ আমল করবো, মহানবী প্রতি উত্তরে বললেন, তুমি বলো ইন্নাকা আফুউন করীম, তুহিব্বুল আফওয়া ফাঅফু আন্নি। 

মুফতি এহসান বলেন, লাইলাতুল কদর রাতে আপনাকে আমাকে এবাদত বন্দেগিতে কাটাতে হবে, এখন থেকে প্রস্ততি নিতে হবে। এটাই তো জীবনের শেষ কদরের রাত হতে পারে। এজন‌্য কাজে লাগাতে হবে। আমার আমলগুলো আল্লাহর কাছে যাতে কবুল হয় সেজন‌্য এখলাছের সাথে এবাদত করতে হবে।  রমজানের কোনো আমল যেন বৃথা না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। 

তিনি বলেন, এ রাত গুনাহ মাফের রাত, তওবা কবুল করার রাত।  যত বেশি বেশি তওবা করা তত সফলকাম হবে। তবে তওবা করার পর আর গুনাহে লিপ্ত হওয়া যাবে না।  নিজের, পরিবারের এবং মুসলিম মিল্লাতের জন‌্য আমাদের বেশি করে দোয়া করতে হবে। 

‘আগামী রমজানে বেশি এবাদত করবো এমন আশা করবেন না, এটা কিন্তু শয়তানের প্রতারণা। তাই আমাদের সতর্ক থাকতে হবে বলেন বায়তুল কোররমের ইমাম।

স্বাস্থ‌্যবিধি মেনে মসজিদে এতেকাফ থাকার আহ্বান জানান মুফতি এহসানুল হক। 

তিনি বলেন, এতেকাফ সুন্নাতে মুয়াক্কাদাহ।  এলাকার পক্ষ থেকে একজন আদায় করলেও হবে। তবে করোনার কারণে স্বাস্থ‌্যবিধি মেনে এতেকাফ করতে হবে। 

মুফতি বলেন, মসজিদে এতেকাফ লাইলাতুল কদরের এবাদতের নিশ্চিত একটা অংশ।  কারণ এই কদরের রাত তালাশের জন‌্য সবকিছু ছেড়ে মুসল্লি মসজিদে চলে এসেছেন।  তাই তারা তো নিশ্চিত লাইলাতুল কদর পাবেন। 

‘যে ব‌্যক্তি আল্লাহকে খুশি করতে একদিন এতেকাফ করে তাহলে তার জন‌্য আসমান জমিন তিন খন্দক জাহান্নাম দূরে রাখা হবে। ’

তিনি বলেন, করোনার মতো দেখা যায় না, ছোঁয়া যায় না এমন একটা ভাইরাস দিয়েছে আল্লাহ তাই এখনই সাবধান হতে হবে। আল্লাহ কাছে তওবা করতে হবে। একইসঙ্গে সরকারের স্বাস্থ‌্যবিধি মানতে হবে। এটা ইসলাম সম্মত। 

মুফতি এহসানুল হক জুমার নামাজ শেষে করোনায় আক্রান্ত রেল সচিবসহ দেশ ও বিশ্ববাসীর দ্রুত সুস্থতার জন‌্য দোয়া কামনা করেন। একইসঙ্গে তিনি পবিত্র রমজানের উসিলায় করোনামুক্ত দেশ ও জাতির সুখ শান্তি কামনা করে বিশেষ দোয়া মোনাজাত করেন।

নঈমুদ্দীন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়