ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পোষাক শ্রমিকদের বোনাস-বেতন দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ৩০ এপ্রিল ২০২১  
পোষাক শ্রমিকদের বোনাস-বেতন দাবি

মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে পোষাক শ্রমিকদের ঈদ বোনাস ও এপ্রিল মাসের মজুরি দেওয়ার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট।

শুক্রবার (৩০ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ দাবি জানান সংগঠনটির সভাপতি আহসান হাবিব বুলবুল এবং সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ।

নেতারা বলেন, করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ এবং মৃত্যুহার আশঙ্কাজনক হারে বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সর্বাত্মক লকডাউন চলমান। এই লকডাউনের মধ্যেও পোষাক শ্রমিকরা দেশের অর্থনীতি ও রপ্তানির প্রয়োজনে জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদনের চাকা সচল রেখেছে। কিন্তু সরকার শ্রমিকদের এই ত্যাগের কোন স্বীকৃতি দেয়নি। ঝুঁকি নিয়ে কাজ করলেও ঝুঁকি ভাতা দেওয়ার উদ্যোগ নেয়নি। পরিবহনের ব্যবস্থা না করে কারখানা চালু রেখে, স্বাস্থ্য সুরক্ষার প্রয়োজনীয় আয়োজন ছাড়ায় কাজ করানোর মধ্যে দিয়ে শ্রমিকদের দুর্ভোগে ফেলার জন্য দায়ি মালিকদের বিরুদ্ধে সরকার কোনো ব্যবস্থা নেয়নি। 

নেতারা মে দিবসের চেতনায় ঐক্যবদ্ধভাবে কর্মঘণ্টা, ন্যায্য মজুরি, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার, নিরাপদ কর্মপরিবেশ, গণতান্ত্রিক শ্রম আইন নিশ্চিত করার দাবিতে আন্দোলন গড়ে তোলার জন্য পোষাক শ্রমিকদের প্রতি আহ্বান জানান।

মামুন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়