ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘পর্যটনখাতে শ্রমিকের অধিকার চুরি হয়ে গেছে’ 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৭, ১ মে ২০২১  
‘পর্যটনখাতে শ্রমিকের অধিকার চুরি হয়ে গেছে’ 

১৩৫ বছর আগে দৈনিক ৮ ঘণ্টা কাজের অধিকারের স্বীকৃতি অর্জিত হলেও আজকে সেই অধিকার চুরি হয়ে গেছে বলে মনে করছেন দেশে পর্যটন খাতে কর্মরত শ্রমিক-কর্মচারীরা। 

শনিবার (১ মে) রাজধানীর তোপখানা রোডে ১৩৫তম মহান মে দিবসে পর্যটন কর্মীদের মর্যাদা, ন্যায্য মজুরি, কর্মঘণ্টা ও কর্মপরিবেশ নিশ্চিতের দাবিতে শ্রমিক সমাবেশ ও শোভাযাত্রা করে বাংলাদেশ ট্যুরিজম এন্ড হোটেলস ওয়ার্কার্স-এমপ্লয়িজ ফেডারেশন। 

সমাবেশ থেকে সংগঠনের নেতারা বলেন, পর্যটন খাতে কর্মরত শ্রমিকদের কর্মঘণ্টা, মানসম্মত মজুরি, চাকরির নিরাপত্তা, দরকষাকষির অধিকার নেই। 

সংগঠনের আহ্বায়ক রাশেদুর রহমান রাশেদের সভাপতিত্বে ও সদস্য সচিব আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, যুগ্ম আহ্বায়ক খালেকুজ্জামান লিপন, সাহিদুল ইসলাম, ফারহানা ইয়াসমিন, শরীফ আহমেদ, মহিউদ্দিন রিমেল প্রমুখ।

নেতারা বলেন, বিলাসবহুল হোটেলে বছরের পর বছর ধরে সার্ভিস দেওয়ার পরও করোনা সংকটের সময় মুহূর্তে চাকরি নেই, উপার্জন নেই, খাদ্য নেই। এমন অসহায় অবস্থায় জীবনযাপন করতে হচ্ছে তাদের।  

পর্যটন শিল্পে শ্রম আইন প্রয়োগের ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেন, শ্রম দপ্তরের তদারকি না থাকায় সারা বছর কাজ করার পরও লকডাউনে বন্ধের অজুহাতে মালিকরা শ্রমিকদের বেতন, বোনাস দিচ্ছে না। 

ঈদের আগে পর্যটন শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের জন্য হোটেল মালিকদের প্রতি এবং করোনায় কর্মহীনদের প্রয়োজনীয় খাদ্য ও নগদ সহায়তা দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্নান জানান নেতারা। 

তারা বলেন, হারিয়ে যাওয়া অধিকারগুলো পুনঃঅর্জনের সঙ্গে নতুন অধিকার প্রতিষ্ঠার জন্য পর্যটন খাতে কর্মরত শ্রমিক-কর্মচারীদের মে দিবসের চেতনায় ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে।

মামুন/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়