ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাস্ক পরা বাধ্যতামূলক, প্রয়োজনে মোবাইল কোর্ট

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ৫ মে ২০২১   আপডেট: ১৪:০১, ৫ মে ২০২১
মাস্ক পরা বাধ্যতামূলক, প্রয়োজনে মোবাইল কোর্ট

করোনা সংক্রমণরোধে ১৬ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এসময়ে সাধারণ মানুষকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। মাস্ক না পড়লে আইনি ব্যবস্থা নেবে সরকার। মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। এসময়ে মাস্ক পরাসহ সরকারের স্বাস্থ্যবিধি মানা না হলে দোকান পাট, মার্কেট শপিংমল বন্ধ করে দেওয়া হবে।

এমন নির্দেশনা দিয়ে করোনা সংক্রমণ রোধে চলমান লকডাউন ১৬মে মধ্যরাত পর্যন্ত বাড়িয়ে বুধবার (৫ মে) মন্ত্রিপরিষদ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, লকডাউন চলাকালে মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে হবে। প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে। দোকান পাট, শপিংমলসমূহ আগের মত সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে। সকল দোকান পাট ও শপিংমলে স্বাস্থবিধি নিশ্চিত করতে হবে। অন্যথায় দোকান পাট ও শপিংমল তাৎক্ষণিক বন্ধ করে দেওয়া হবে।

কোভিড প্রতিরোধে সিটি করপোরেশন, জেলা সদর, পৌরসভা এলাকায় বাধ্যতামূলক মাস্ক পরিধান, সামাজিক দূরুত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালনের জন্য তথ্যমন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সিটি করপোরেশন, পৌরসভা মাইকিং প্রচারের ব্যবস্থা গ্রহণ করার কথাও বলা হয়েছে প্রজ্ঞাপনে।

৫ মে পর থেকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে জেলার অভ্যন্তরে গণপরিবহন চলাচল করতে পারবে, তবে দূর পাল্লার গণপরিবহন তথা আন্তজেলা গণপরিবহন বন্ধ থাকবে। এসময় আগের মত ট্রেন ও লঞ্চ চলাচলও বন্ধ থাকবে। ফলে, ঈদের তিনদিনের ছুটিতে কেউ এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারবে না। যে যেখানে আছেন সেখানেই তাকে থাকতে হবে।

এতে আরও বলা হয়, লকডাউন চলাকালে ১৬ মে পর্যন্ত সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটিতে আবশ্যিকভাবে নিজ নিজ কর্মস্থলে (অধিক্ষেত্রে) অবস্থান করবেন।

জনসমাবেশ হয় এমন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ রাখতে হবে।

নঈমুদ্দীন/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়