Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||  আষাঢ় ১ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

পোশাক শ্রমিকদের ৭ দিনের বিকল্প ছুটি ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ৭ মে ২০২১  
পোশাক শ্রমিকদের ৭ দিনের বিকল্প ছুটি ঘোষণার দাবি

ফাইল ছবি

১০ মে’র আগেই পোশাক শ্রমিকদের পূর্ণ ঈদ বোনাসসহ এপ্রিলের মজুরি পরিশোধ ও ৭ দিনের বিকল্প ছুটি ঘোষণার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) ।

শুক্রবার (৭ মে) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ দাবি জানান সংগঠনটির যুগ্ম সমন্বকারী আব্দুল ওয়াহেদ এবং কামরুল আহসান।

বিবৃতিতে তারা বলেন, মাত্র ৫/৬ দিন পরেই ঈদ, এখনো ৩০ শতাংশের বেশি কারখানায় শ্রমিকদের বোনাস পরিশোধ করা হয়নি, ৭৫ শতাংশ কারখানায় শ্রমিকদের বেতন পরিশোধ করা হয়নি, বেশকিছু কারখানার মালিক ঈদের আগে আদৌ শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করবে কিনা সে বিষয়ে সংশয় রয়েছে।  অথচ করোনা সংক্রমণের মধ্যেই গার্মেন্টস শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদন সচল রেখেছে।  শুধু গত মাসেই ৩ দশমিক ১৩ বিলিয়ন ডলারের রেকর্ড পরিমাণ রপ্তানি হয়েছে। এই রপ্তানির জন্য যাদের কৃত্বিত্ব সেই শ্রমিকরা ২৪ রোজা অতিক্রান্ত হয়ে যাওয়ার পরও জানেনা তারা বেতন-বানাস নিয়ে ঈদ উৎসবে অংশগ্রহণ করতে পারবে কিনা।

নেতারা বলেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য সরকার অতিরিক্ত ছুটি বাতিল করেছে।  শিল্প শ্রমিকরা কোনো রকম ছুটি ছাড়া সারা বছর কঠোর পরিশ্রম করে, গ্রামে যাওয়া বা পরিবারের সঙ্গে সময় কাটানোর পর্যাপ্ত সুযোগ থাকে না। শুধুমাত্র বছরের দুটি ঈদে নির্ধারিত সরকারি ছুটির সঙ্গে অতিরিক্ত ছুটি নিয়ে পরিবার পরিজনের সঙ্গে মিলিত হওয়ার জন্য অধির আগ্রহে অপেক্ষা করে।  আর এই অতিরিক্ত ছুটি পাওয়ার জন্য ঈদের আগে প্রায় দেড়-দুই মাস ধরে সাপ্তাহিক ছুটির দিনেও জেনারেল ডিউটি করে। এ বছরেও শ্রমিকরা ঈদের সময় অতিরিক্ত ছুটি পাওয়ার জন্য কারখানা ভেদে এপ্রিলের শুরু থেকেই সাপ্তাহিক ছুটির দিনে ওভারটাইম ছাড়াই কাজ করে আসছে। এই অবস্থায় লকডাউন ও ছুটি বাতিলের উদ্দেশ্য কার্যকর করতে হলে শ্রমিকদের আশ্বস্ত করতে হবে যে, করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রিত হলে শ্রমিকরা পরিবার-পরিজনের সাথে মিলিত হওয়ার জন্য পর্যাপ্ত ছুটি পাবে।

নেতারা, অবিলম্বে সব পোশাক শ্রমিকদের ঈদ বোনাস এবং এপ্রিলের মজুরিসহ বকেয়া বেতন-ভাতা পরিশোধের জন্য গার্মেন্টস মালিকদের প্রতি দাবি জানানোর পাশাপাশি করোনা সংক্রমণ নিয়ন্ত্রিত পরিস্থিতিতে শ্রমিকদের জন্য ৭ দিনের বিকল্প ছুটির ঘোষণার দাবি জানান নেতারা।

মামুন/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়