Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||  আষাঢ় ১ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

গণগ্রন্থাগার অধিদপ্তরের কার্যালয় হবে আন্তর্জাতিক মানের  

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ৭ মে ২০২১  
গণগ্রন্থাগার অধিদপ্তরের কার্যালয় হবে আন্তর্জাতিক মানের  

বহুবিধ সুবিধাসংবলিত আধুনিক বহুতল ভবন নির্মাণের মাধ্যমে অবকাঠামোগতভাবে গণগ্রন্থাগার অধিদপ্তরের প্রধান কার্যালয়কে আন্তর্জাতিক মানে উন্নীত করার উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৫২৪ কোটি ২৫ লাখ ১৫ হাজার টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। 

সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বৈঠকে ‘গণগ্রন্থাগার অধিদপ্তরের বহুতল ভবন নির্মাণ’ প্রকল্পটির অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এই বাস্তবায়ন করবে গণগ্রন্থাগার অধিদপ্তর ও গণপূর্ত অধিদপ্তর। 

প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে বহুবিধ সুবিধাসংবলিত আধুনিক বহুতল ভবন নির্মাণের মাধ্যমে অবকাঠামোগতভাবে গণগ্রন্থাগার অধিদপ্তরের প্রধান কার্যালয়কে আন্তর্জাতিক মানে উন্নীত করা। পাশাপাশি অবকাঠামো ও প্রযু্ক্তিগত সুবিধা বাড়ানোর মাধ্যমে পাঠক, গবেষক, তথ্য সংগ্রহকারী ব্যক্তি ও সাধারণ মানুষে কাছে গণগ্রন্থাগারের ভূমিকাকে আরও অধিক আকর্ষণীয় ও কার্যপোযোগী করে তোলা। একইসঙ্গে ঢাকাস্থ কবি সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের সামগ্রিক সেবার পরিধি ও গুণগত মান বাড়ানো, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জাতীয় গণগ্রন্থকেন্দ্রের সব জনবল ও কার্যক্রমকে এ ভবনে সংস্থাপনসহ দেশের সব সরকারি গণগ্রন্থাগারের যাবতীয় কর্মকাণ্ডকে কেন্দ্রীয়ভাবে সমন্বয় করা।

প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে  ২০২০ সালের জুলাই থেকে ২০২৪  জুন। 

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে আবাসিক ভবন নির্মাণ (১০ তলা), অনাবাসিক ভবন নির্মাণ, মোটরযান কেনা, পরামর্শক সেবা, বই ও সাময়িকী কেনা, অফিস ভাড়া, কম্পিউটার ও যন্ত্রাংশ কেনা এবং অফিস সরঞ্জাম সংগ্রহ।

প্রকল্প সম্পর্কে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘জরাজীর্ণ পাবলিক লাইব্রেরি ভবন ভেঙে দৃষ্টিনন্দন আধুনিক লাইব্রেরি ও অডিটরিয়াম ভবন নির্মাণ জরুরি। তাই  প্রকল্পটি অনুমোদনযোগ্য।  সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের  উদ্যোগে  এই প্রকল্প বাস্তবায়ন করবে গণগ্রন্থাগার অধিদপ্তর ও গণপূর্ত অধিদপ্তর।’ 

ঢাকা/ হাসিবুল/এনই 

সর্বশেষ

পাঠকপ্রিয়