Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

‘সোহরাওয়ার্দী উদ্যানে এক হাজার গাছ লাগানো হবে’ 

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ১১ মে ২০২১   আপডেট: ১৩:২৩, ১১ মে ২০২১
‘সোহরাওয়ার্দী উদ্যানে এক হাজার গাছ লাগানো হবে’ 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সোহরাওয়ার্দী উদ্যানে গৃহীত মহাপরিকল্পনা বাস্তবায়নে সোহরাওয়ার্দী উদ্যানে ছোট বড় কিছু গাছ কাটা হলেও প্রথম পর্যায়ে এক হাজার গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে দেশের প্রখ্যাত উদ্ভিদবিদ/উদ্যানতত্ত্ববিদের সমন্বয়ে একটি কমিটি করা হচ্ছে।

মঙ্গলবার (১১ মে) সচিবালয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে সোহরাওয়ার্দী উদ্যানে চলমান ‘স্বাধীনতা স্তম্ভ নির্মাণ (৩য় পর্যায়)’ শীর্ষক প্রকল্প বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, মুক্তিসংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধের সাথে সম্পর্কিত স্থান সংরক্ষণে মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী বর্তমান আওয়ামী লীগ সরকার জাতির কাছে অঙ্গীকারাবদ্ধ। সেই আলোকে সোহরাওয়ার্দী উদ্যানের স্থান সংরক্ষণ করা হচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার যেকোনো ধরনের গঠনমূলক সমালোচনাকে স্বাগত জানায়। সোহরাওয়ার্দী উদ্যান নিয়ে পরিবেশবিদসহ সর্বসাধারণের উদ্বেগকে আমরা শ্রদ্ধা করি।  বঙ্গবন্ধুর রক্তের ও আদর্শের উত্তরাধিকার প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সরকার উন্নয়নের পাশাপাশি পরিবেশকেও সমান গুরুত্ব দেয়।  আমরা পরিবেশের বিষয়টি মাথায় রেখেই কাজ করছি।  উদ্যানের যে গাছগুলো না কাটলেই নয় কেবল সেগুলোই কাটা হয়েছে এবং এর ক্ষতি পুষিয়ে নিতে অন্তত ১০ গুন বেশি গাছ লাগানো হচ্ছে। এরপরও আপনাদের উদ্বেগকে বিবেচনায় নিয়ে আমরা পরিবেশবিদসহ সংশ্লিষ্ট স্টেকহোল্ডার ও নগর পরিকল্পনাবিদদের সাথে আলোচনা করব এবং পরিবেশের ক্ষতি না করে কিভাবে সোহরাওয়ার্দী উদ্যানের কাজ চলমান রাখা যায় তার উপায় বের করার চেষ্টা করব।

আসাদ/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়