Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

শেষ সময়ে গ্রামমুখী মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৯, ১১ মে ২০২১   আপডেট: ১৮:১২, ১১ মে ২০২১
শেষ সময়ে গ্রামমুখী মানুষের ঢল

বৃষ্টি উপেক্ষা করে বাড়ি যাচ্ছেন মানুষ (ছবি: হাসিব মিথুন)

ঈদের বাকি আছে মাত্র দুইদিন। করোনাভাইরাসের মধ্যেও শেষ সময়ে ঈদে গ্রামের বাড়ি যেতে মানুষের ঢল নেমেছে গাবতলী সংলগ্ন আমিনবাজার এলাকায়। ট্রাক, মিনিট্রাক, প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেলে চড়ে কর্মমুখী মানুষ ঢাকা ছাড়ছেন।

মঙ্গলবার (১১ মে) রাজধানীর আমিনবাজার এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঈদ উপলক্ষে সরকারের দেওয়া নির্দেশনা অমান্য করে সাধারণ মানুষ গ্রামের বাড়ি যাওয়ার উদ্দেশে রওনা হচ্ছে বিভিন্ন মাধ্যমে। গণপরিবহন বন্ধ থাকায় ভোগান্তিতেও পড়তে হচ্ছে তাদের।

ঢাকা ছেড়ে যাওয়া এসব মানুষের অধিকাংশই শ্রমজীবী। তারা বলছেন, ঈদ তাই বাড়ি যাচ্ছি। লকডাউনের কারণে বাস বন্ধ থাকায় অনেক সমস্যা হচ্ছে। লকডাউনের মধ্যে ঢাকায় থেকে কোনো লাভ নেই। 

পথ হেঁটে আমিনবাজারে বাস ও ট্রাকের জন্য যাচ্ছেন ঘরমুখো মানুষ (ছবি: হাসিব মিথুন)

কথা হয় রংপুরগামী যাত্রী মোহাম্মদ আতাহার হোসেনের সঙ্গে। গ্রামে যাচ্ছেন কেন এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আগে রিকশা চালিয়ে দিনে প্রায় এক থেকে দেড় হাজার টাকা পর্যন্ত ইনকাম করেছি। লকডাউন দেওয়ার পর থেকে ৫০০ টাকার বেশি করতে পারি না।  এই টাকা দিয়ে চলা যায় না।  ঢাকায় থেকে কী করব? তাই গ্রামে যাচ্ছি। লকডাউন উঠে গেলে আবার চলে আসব।’

কথা হয় প্রাইভেটচালক মোহাম্মদ সোহাগ হোসেনের সঙ্গে। তিনি বলেন, করোনার কারণে বাস বন্ধ রয়েছে।  সামনে ঈদ তাই গত কয়েকদিন ধরেই মানুষ গ্রামের বাড়ি যাচ্ছে।  তবে আজ দুপুর থেকেই যাত্রীদের চাপ বেড়েছে।

এদিকে গাবতলী, কল্যাণপুর, শ্যামলী এলাকায় দেখা গেছে, সকাল থেকে এসব সড়কে যানজট।  ঘরমুখী মানুষের ঢল। দূরপাল্লার বাস না চললেও মানুষ নানা উপায়ে ঢাকা ছাড়ছেন। কেউ হেঁটে যাচ্ছেন, কেউবা ব্যক্তিগত প্রাইভেটকারে ঢাকা ছাড়ছেন। কেউ কেউ আবার সিএনজিচালিত অটোরিকশায় চড়েও ঢাকা ছাড়ছেন। 

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়