Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

বোরো মৌসুমে চাল উৎপাদন বাড়বে ১০ লাখ মেট্রিক টন: কৃষিমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩০, ১১ মে ২০২১   আপডেট: ১৯:৩১, ১১ মে ২০২১
বোরো মৌসুমে চাল উৎপাদন বাড়বে ১০ লাখ মেট্রিক টন: কৃষিমন্ত্রী

প্রেস ব্রিফিংয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, এ বছর বোরো মৌসুমে ২ কোটি ৫ লাখ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর উৎপাদন হয়েছিল ১ কোটি ৯৬ লাখ মেট্রিক টন। এখন কোনো প্রাকৃতিক দুর্যোগের আঘাত না আসলে বোরো ধান উৎপাদনে আর কোনো প্রভাব পড়বে না। গত বছরের তুলনায় চাল উৎপাদন বাড়বে ১০ লাখ মেট্রিক টন।

মঙ্গলবার (১১ মে) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘হাওরে শতভাগ বোরো ধান কর্তন ও সমসাময়িক কৃষি অগ্রগতি’ শীর্ষক প্রেস ব্রিফিংয়ে এসব তথ‌্য জানান তিনি।

এ সময় কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ, মো. হাসানুজ্জামান কল্লোল, ওয়াহিদা আক্তার, বীজ অনুবিভাগের মহাপরিচালক বলাই কৃষ্ণ হাজরা, বিএডিসির চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী জানান, হাওর এলাকায় শতভাগ ও সারা দেশের ৬৪ ভাগ বোরো ধান কাটা হয়েছে। এ মাসের মধ্যেই বাকি ধান কাটা সম্পন্ন হবে। সারা দেশে এ বছর ৪৮ লাখ ৮৩ হাজার ৭৬০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।

তিনি বলেন, ‘বোরো ধান দেশের প্রায় ১৭ কোটি মানুষের খাদ্য নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বছরে মোট উৎপাদিত চালের ৫৫ ভাগের বেশি আসে বোরো থেকে। বছরে যে পরিমাণ (প্রায় ২ কোটি টন) বোরো উৎপাদন হয়, তার আন্তর্জাতিক বাজারমূল্য ৭৫ হাজার কোটি টাকা।’

ড. আব্দুর রাজ্জাক জানান, আগামী তিন বছরের মধ্যে পেঁয়াজ ও পাটবীজে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য রোডম্যাপ প্রণয়ন করা হয়েছে। তা বাস্তবায়নে উদ্যোগ অব্যাহত আছে।

আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়