Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

লাখ টাকা ভাড়ার বাস থানায়

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ১৩ মে ২০২১   আপডেট: ১১:৫৩, ১৩ মে ২০২১
লাখ টাকা ভাড়ার বাস থানায়

রাজধানীর যাত্রাবাড়ীতে হঠাৎ অর্ধশতাধিক মানুষের ভিড় দেখে জটলা পাকায় আরও কিছু মানুষ। তখন বুধবার (১২ মে) দিবাগত রাত আড়াইটা। নারী ও শিশুরা কান্নাকাটি করছে। পুরুষরা তৎপর গন্তব্যে পৌঁছানোর উপায় খুঁজতে। কিন্তু তাদের সব চেষ্টায় যেন ব্যর্থ। বাসটি নড়াচড়ারই সুযোগ পাচ্ছে না পুলিশের বাধায়।

চট্টগ্রামের বাস কাউন্টার থেকে সরকারিবিধি অমান্য করে যাত্রীবোঝাই এসআর ট্র্যাভেলসের বাস রাজশাহীর উদ্দেশে ছেড়ে আসে। ভাড়া জনপ্রতি দুই হাজার টাকা। নারী, শিশু, কিশোর, যুবক ও বৃদ্ধ মিলিয়ে বাসে ৫০ জন গাদাগাদি করে বসেছেন। এরমধ্যে অনেক নারীর কোলে দুধের শিশুও রয়েছে। চট্টগ্রাম থেকে পুলিশের চোখ এড়িয়ে এসে বাসটি রাজধানীতে প্রবেশ করে। তবে যাত্রাবাড়ীর কাজলায় এসে পুলিশের হাতে আটকা পড়ে সোয়া ১২টার দিকে।

দীর্ঘপথ পাড়ি দিয়ে আসা বাসের সকল যাত্রী ক্লান্ত। শিশু ও নারীদের অবস্থা সবচেয়ে খারাপ। আঞ্চলিক সড়কের বাস হওয়ায় দূরপাল্লার যাত্রী বহনের যুতসই ব্যবস্থাও নেই বাসটিতে। তাই অসুস্থ হয়ে পড়ে শিশু ও নারীরা। রাত সোয়া ৩টার দিকে যাত্রীদের নামিয়ে দিয়ে বাসটি যাত্রাবাড়ী থানায় নিয়ে যায় পুলিশ।

বাসের যাত্রী চট্টগ্রাম মহসিন কলেজের শিক্ষার্থী আশিক মাহমুদ বলেন, ‘এখন আমরা পড়েছি বিপদে। রাত এখন আড়াইটা। রমজান মাস। অনেকে রোজা রাখবে। তারা এখন কী করবে? আমি না হয় যুবক। যে কোনোভাবে একটা আশ্রয় খুঁজে নিবো। কিন্তু বাসে থাকা নারী-শিশুসহ আটকেপড়া পরিবারগুলো কী করবে?’

বাসের চালক মো. বাদশা বলেন, মে মাসে ৭ তারিখে রাজশাহী থেকে চট্টগ্রাম যাওয়ার পথে কুমিল্লার হাইওয়ে পুলিশের হাতে ধরা পড়েন। পুলিশ ৬ দিন আটকে রাখার পর বাসটি ছেড়ে দেয়। তারপর চট্টগ্রাম চলে যান। সেখান থেকে মালিকের পরামর্শে ১২ মে সকালে যাত্রী নিয়ে রাজশাহীর উদ্দেশে যাত্রা করেন। চট্টগ্রাম থেকে ঢাকায় আসতে কোনো সমস্যায় হয়নি।

তিনি আরও জানান, যাত্রীদের কাছ থেকে দুই হাজার টাকা করে নেওয়া হলেও চট্টগ্রামে বাস কাউন্টারে যাত্রীপ্রতি এক হাজার টাকা করে রেখে দেওয়া হয়। যাত্রীদের যে অর্ধেক টাকা ফেরত দিবো সেই উপায়ও নেই। ৫০০ টাকা করে ফেরত দিতে চাইলেও যাত্রীরা তা নিচ্ছে না।

সড়কে দায়িত্ব পালনরত যাত্রাবাড়ী থানার এসআই চন্দন কুমার বলেন, ‘বাসটি সরকারি বিধিনিষেধ অমান্য করায় আটকানো হয়েছে। খবরটি ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। বাসের মধ্যে কয়েকজন ভিআইপি যাত্রীও আছেন। আমরা সরকারের নির্দেশ পালন করছি মাত্র। বাসটি ছেড়ে দেওয়ার সুযোগ নেই। চালককে বলেছি যাত্রীদের টাকা ফেরত দিতে।’

এদিকে, রাজধানী থেকে ছেড়ে যাওয়া কয়েকটি বাস কাজলায় আটকে দেয় পুলিশ। বাস থেকে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়।

ঢাকা/মামুন/বকুল

সর্বশেষ

পাঠকপ্রিয়