ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মহাসড়কে চলছে দূরপাল্লার বাস

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ১৩ মে ২০২১  
মহাসড়কে চলছে দূরপাল্লার বাস

ছবি: হাসিবুল ইসলাম মিথুন

রাত পোহালেই ঈদুল ফিতর। মহামারি করোনার কারণে বন্ধ রয়েছে দূরপাল্লার বাস। তবে ঈদের আগেরদিন মহাসড়কে চলতে দেখা গেছে দূরপাল্লার বাস। 

বৃহস্পতিবার (১৩ মে) রাজধানীর আমিনবাজার এলাকায় গিয়ে দেখা গেছে, রাজশাহী, নাটোরগামী সামি জনি পরিবহন, তিশা স্পেশাল পরিবহনের কয়েকটি বাস যাত্রী তুলছেন।  বাসের কন্ট্রাক্টর রাজশাহী ও নাটোর বলে যাত্রী ডাকছেন। 

কথা হয় তিশা স্পেশাল পরিবহনের ড্রাইভার মোহাম্মদ আক্কাস হোসেনের সঙ্গে। তিনি রাইজিংবিডিকে বলেন, করোনার শুরু থেকেই বেকার অবস্থায় আছি।  কোনো কাজ নেই। কাল ঈদ।  বাসায় বাজার নেই।  এতদিন কিছু টাকা এক বন্ধুর কাছ থেকে লোন নিয়ে চলেছি।  এখন আর পারছি না।  তাই গাড়ি নিয়ে বের হয়েছি।

আজকেই কি প্রথম বের হয়েছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হ্যাঁ আজই প্রথম বের হলাম। আবার বাড়ি রাজশাহী তাই যাত্রী নিয়ে রাজশাহী যাব। পরিবারের সঙ্গে ঈদ করে আসতে পারবো। 

কথা হয় নাটোরগামী এক যাত্রী ফাতেমা বেগমের সঙ্গে। তিনি বলেন, গত দুইদিন ধরে রাস্তায় যে চাপ ছিল সেজন্য আজ রওনা দিচ্ছি। আজ একটু যাত্রী কম আছে। তাই কোন ঝামেলা নেই। এখানে এসে দেখি বাস যাচ্ছে। তাই বাসে করেই যাব। ট্রাক বা প্রাইভেটকারে করে যাওয়া অনেক ঝুঁকি। 

ভাড়া বেশি নেওয়া হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না ভাড়া বেশি নেওয়া হচ্ছে না। ঠিকভাবেই ভাড়া নেওয়া হচ্ছে। জনপ্রতি ৫০০ থেকে ৬০০ টাকা নেওয়া হচ্ছে যা স্বাভাবিক দিনের মতোই। 

এদিকে, রাইজিংবিডির টাঙ্গাইল প্রতিনিধি মো. আবু কাওছার আহমেদ জানান, দূরপাল্লার বাস বন্ধ থাকার নির্দেশনা থাকলেও ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে চলছে দূরপাল্লার বাস। বৃহস্পতিবার সকালে মহাসড়কের ঘারিন্দা, আশেকপুর, রাবনা, এলেঙ্গা, সল্লা, হাতিয়া এলাকায় সিরাজগঞ্জ, নাটোর, দিনাজপুর, পাবনা, বগুড়া, রাজশাহীসহ বিভিন্ন অঞ্চলের দূরপাল্লার বাস চোখে পড়ে। এছাড়াও ট্রাক, পিকআপ ও মোটরসাইকেলে চলাচল করছে ঘরমুখো মানুষ। ঘরমুখো এসব মানুষদের গুনতে হচ্ছে চার থেকে পাঁচ গুন বেশি ভাড়া।  গাদাগাদি করে বাড়ি ফেরা এসব মানুষদের মাঝে বেড়ে যাচ্ছে করোনা সংক্রমণের ঝুঁকি।

বঙ্গবন্ধু সেতু সূত্র জানায়, বুধবার (১২ মে) ভোর ৬টা থেকে বৃহস্পতিবার (১৩ মে) ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫২ হাজার ৭৫৩ টি যানবাহন পারাপার হয়েছে। টোল আদায় করা হয়েছে দুই কোটি ৯৯ লাখ টাকা।

সিরাজগঞ্জ ট্রাভেলসের সুপারভাইজার হীরা মিয়া জানান, গতকাল বিকেলে মহাজনের কাছ থেকে দুই হাজার তেল ও এক হাজার সেতুর খরচ নিয়ে বের হয়েছি। চন্দ্রা থেকে ঘুরে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৮০০ টাকা কামাই করছি। এতদিন যাত্রী ছিল গাড়ি ছিল না আজ গাড়ি আছে যাত্রী নেই। মাঝখান থেকে আমাদের টাকা সময় সবই ক্ষতি হলো।

রাজশাহীগামী ট্রাকের চালক শাজাহান মিয়া বলেন, বাইপাইল থেকে ঘুরে রাজশাহী যাচ্ছি। রাস্তা ফাঁকা, যাত্রী নেই। যাতায়াতে তেল খরচও উঠবে না।

এ বিষয়ে এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়াসির আরাফাত বলেন, দূরপাল্লার বাস দেখলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়