ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রথম জামাতে অংশ নিতে বায়তুল মোকাররমে মুসল্লিদের ঢল, স্বাস্থ্যবিধিতে কড়াকড়ি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৩, ১৪ মে ২০২১   আপডেট: ০৭:৩২, ১৪ মে ২০২১
প্রথম জামাতে অংশ নিতে বায়তুল মোকাররমে মুসল্লিদের ঢল, স্বাস্থ্যবিধিতে কড়াকড়ি

যথাযথ মর্যাদায় ধর্মীয় গাম্ভীর্যে সারাদেশে উদযাপিত হচ্ছে মুসলমানদের বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। 

শুক্রবার (১৪ মে) রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায় অনুষ্ঠিত হবে প্রথম ঈদ জামাত। জামাতে অংশ নিতে বায়তুল মোকাররমে মুসল্লিদের ঢল নেমেছ। সকাল সাড়ে ৬টার আগেই বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মুসল্লিদের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ হয়েছে। করোনা ঠেকাতে মুখে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ‌্যবিধি মানাতে কড়াকড়ি আরোপ করা হয়েছে। মুখে মাস্ক পরা থাকলে মুসল্লিদের মসজিদের ভেতরে ঢুকতে দেয়া হচ্ছে।পুলিশি তল্লাশি শেষে সামাজিক দূরত্ব বজায় রেখেই মুসল্লিরা প্রথম জামাতের জন‌্য অংশ নিয়ে‌ছেন।

মসজিদের ভেতরে কাতার ফাঁক রেখে সাম‌াজিক দূরত্ব বজায় রেখে নামাজের জন‌্য কাতারবন্দি হয়ে বসেছেন। বায়তুল মোকাররমের ঈদের জামাতে স্বাস্থ‌্যবিধি শতভাগ নিশ্চিত করতে ইসলামিক ফাউন্ডেশনের শীর্ষকর্তার‌া কাজ করছেন।

ইতোমধ্যে প্রথম জামাতের পূর্বে খুতবা শুরু করেছেন মসজিদের সিনিয়র ইমাম মুফতি মিজানুর রহমান। তিনি পবিত্র ঈদুল ফিতরের গুরত্ব তুলে ধরে বয়ান করছেন।

ঈদের খুতবায় তিনি বলেন, যারা সঠিক নিয়মে সিয়াম সাধনা করেছেন এবং রোজা পরবর্তী গুনাহমুক্ত জীবনযাপন করবেন ঈদুল ফিতর আল্লাহর পক্ষ থেকে তাদের জন্য পুরস্কার। তিনি মুসল্লিদের গুনাহমুক্ত জীবনযাপনের আহ্বান জানান। আরও বেশি করে এবাদত বন্দেগির তাগাদা দেন।

মুফতি মিজান করোনায় ধনী-গরিব সকলকে ঈদের আনন্দ ভাগাভাগি করার আহ্বান জানিয়ে বলেন, করোনায় অসহায় মানুষদের পাশে দাঁড়ান, সাহায্য করেন, বেশি করে সাদকা দিয়ে ঈদের আনন্দ ভাগাভাগি করেন। তাহলে আল্লাহ পাক আমাদের ওপর বেশি খুশি হবেন।

হাজারো মুসল্লির উপস্থিতিতে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের প্রথম জামাত সকাল সাতটায় রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হবে।

নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররমে সিনিয়র ইমাম মুফতি মিজানুর রহমান।

ঈদের জামাত শেষে করোনা মহামারি থেকে মুক্তি এবং দেশ, জাতি ও মুসলিম মিল্লাতের বিশেষ করে ফিলিস্তিনসহ নির্যাতিত মুসলমানদের জন্য দোয়া মোনাজাত করা হবে।

বায়তুল মোকাররমে ঈদ জামাতে নাশকতা ঠেকাতে পল্টন মোড়সহ মসজিদের আশেপাশে ব‌্যাপক পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

এদিকে বায়তুল মোকাররমে ঈদের আরও চারটি জামাত পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে। সকাল ৮টায় দ্বিতীয় জামাত, সকাল ৯টায় তৃতীয় জামাত, সকাল ১০টায় চতুর্থ জামাত এবং বেলা পৌনে ১১টায় পঞ্চম ও সর্বশেষ জামাত হবে।

বায়তুল মোকাররমে দ্বিতীয় জামাতে ইমামতি করবেন একই মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী। তৃতীয় জামাতে ইমামতি করবেন ওই মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। চতুর্থ জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম। পঞ্চম ও শেষ জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের হাফেজ মাওলানা ওয়ালিয়ূর রহমান খান।

পাঁচটি জামাতের কোনোটিতে ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ।

মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায়ের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে ১৩ দফা শর্ত আরোপ করা হয়েছে। এগুলো হচ্ছে- নামাজের সময় মসজিদে গালিচা বিছানো যাবে না, নামাজের আগে পুরো মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে, জায়নামাজ নিয়ে আসতে হবে মুসল্লিদের, সবাইকে মাস্ক পরতে হবে, মসজিদে প্রবেশের আগে সাবান দিয়ে হাত ধুতে হবে, মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না, নামাজের কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

এ বছর বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের ছড়িয়ে পড়ায় সংক্রমণ ঠেকাতে সরকারি নির্দেশনায় জাতীয় ঈদগাঁয় ঈদের প্রধান জামাত বন্ধ রাখা হয়েছে। এছাড়া সারাদেশে খোলা জায়গায় নামাজ না আদায়ের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এজন্য ঈদের নামাজ মসজিদে মসজিদে আদায় হচ্ছে।

নঈমুদ্দীন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়