ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রোববার থেকে ফেরা যাবে ভারত থেকে

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ১৫ মে ২০২১  
রোববার থেকে ফেরা যাবে ভারত থেকে

ভারতে করোনা সংক্রমণ বাড়তে থাকায় দেশটির সঙ্গে বাংলাদেশের সীমান্ত বর্তমানে বন্ধ রয়েছে। তবে কলকাতার বাংলাদেশের ডেপুটি হাইকমিশন থেকে অনাপত্তিপত্র (এনওসি) নিয়ে দেশে আসতে পারছিলেন। ঈদের আগে ১০ মে থেকে এনওসি ইস্যু বন্ধ রয়েছে। আগামীকাল রোববার থেকে আবারও এই এনওসি নিয়ে শর্তসাপেক্ষে দেশে ফিরতে পারবে ভারতে আটকে পড়া বাংলাদেশিরা।

শনিবার (১৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, গত ১২ মে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী ১৬ মে থেকে বুড়িমারী ও আখাউড়া স্থলবন্দর ছাড়াও হিলি, সোনা মসজিদ ও দর্শনা বন্দর দিয়ে বাংলাদেশিরা ভারত থেকে ফিরতে পারবেন।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে এরই মধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা এ বিষয়ে প্রস্তুতি নিয়েছেন বলে জানা গেছে।

জানা গেছে, করোনা শনাক্তদের রাখা হবে প্রাতিষ্ঠানিক আইসোলেশনে। এছাড়া দেশে প্রবেশ করা সবাইকে ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখা হবে। দেশে আসা মানুষদের জন্য যাতে সংক্রমণ ঝুঁকি তৈরি না হয় সেজন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বর্তমানে ভারতে করোনার দ্বিতীয় ঢেউ ভয়ঙ্কর আকার ধারণ করেছে। বাংলাদেশেও ইতিমধ্যে ভারতীয় ভ্যারিয়ান্ট শনাক্ত হয়েছে। পরিস্থিতি সামাল দিতে গত ২৬ এপ্রিল ১৪ দিনের জন্য দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ ঘোষণা করে বাংলাদেশ। গত ৯ মে আরেক দফায় ২৩ মে পর্যন্ত সীমান্ত বন্ধ ঘোষণা করা হয়। 

তবে এই সময়ে বাণিজ্য কার্যক্রম চলমান থাকবে। এছাড়া, যাদের ভিসার মেয়াদ ১৫ দিন বা তার কম ছিল তারা এনওসি নিয়ে দেশে আসতে পেরেছে। কিন্তু বর্তমানে এনওসি দেওয়া বন্ধ রয়েছে। তবে যারা আগে এনওসি নিয়েছেন তাদের দেশে ফিরতে কোনো বাধা নেই। আগামী দুয়েকদিনের মধ্যে এনওসি ইস্যু শুরু হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

ঢাকা/হাসান/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়