Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||  আষাঢ় ১ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

ফিলিস্তিন সংকট সমাধানে জাতিসংঘের প্রতি বাংলাদেশের আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ১৬ মে ২০২১   আপডেট: ২০:২২, ১৬ মে ২০২১
ফিলিস্তিন সংকট সমাধানে জাতিসংঘের প্রতি বাংলাদেশের আহ্বান

কয়েকদিন ধরেই ফিলিস্তিনের ওপর হামলা চালাচ্ছে ইসরায়েল। দ্রুত সময়ে ফিলিস্তিন সংকট সমাধানের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

রোববার (১৬ মে) ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) নির্বাহী পরিষদের জরুরি ভার্চুয়াল বৈঠকে এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

ফিলিস্তিনের বেসামরিক মানুষের ওপর ইসরায়েলি বাহিনীর হামলা বিষয়ে ওআইসির নির্বাহী পরিষদের জরুরি বৈঠক আহ্বান করা হয়।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ জাতিসংঘের প্রাসঙ্গিক রেজুলেশন, আরব পিস ইনিশিয়েটিভ এবং কোয়ার্টার রোডম্যাপ মেনেই ফিলিস্তিনি ইস্যুতে ব্যাপক ও টেকসই সমাধানে বিশ্বাসী।

তিনি বলেন, ‘জাতিসংঘের প্রধান অঙ্গ হিসাবে আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষা নিশ্চিত করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে আল-কুদস আল শরিফ এবং দখলকৃত জমিতে সহিংসতা ও সুরক্ষা লঙ্ঘনের বিষয়টি উত্থাপন করা উচিত।’

গত এক সপ্তাহে অবরুদ্ধ গাজা উপত্যকা ও পশ্চিম তীরসহ ফিলিস্তিনের বিভিন্ন অঞ্চলে ইসরায়েলের বিমান হামলায় প্রাণ গেছে প্রায় ২০০ মানুষের। তাদের মধ্যে অনেক শিশুও আছে।

সবচেয়ে বেশি হামলা হচ্ছে মুসলমানদের প্রথম কিবলা আল কুদস মসজিদ প্রাঙ্গণে, যা মাসজিদুল আকসা বা বায়তুল মুকাদ্দাস নামে পরিচিত।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ মনে করে, নিরীহ বেসামরিক নাগরিক হত্যার ন্যায্যতা প্রমাণ করতে পারে, এমন কোনো অজুহাত নেই। ইসরাইল যেকোনো যুক্তি ও আন্তর্জাতিক আইন অনুযায়ী সাধারণ ও মানবাধিকার লঙ্ঘন করছে। এটা কোনোভাবেই ন্যায়সঙ্গত ও সমর্থনযোগ্য হতে পারে না।’

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে লেখা প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিঠির বিষয়টিও তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রী ওই চিঠিতে উল্লেখ করেন, পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭ সালের চুক্তি অনুযায়ী একটি স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থন আছে।

ওআইসির সব সদস্য রাষ্ট্রকে শক্তভাবে ফিলিস্তিনের পক্ষে দাঁড়িয়ে মানবতার জন্য কাজ করার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকা/হাসান/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়