ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বঙ্গবন্ধুর পরিবারের নিরাপত্তা বিধান করে বিশেষ নিরাপত্তা বাহিনী আইন অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩২, ১৭ মে ২০২১   আপডেট: ১৭:৩৩, ১৭ মে ২০২১
বঙ্গবন্ধুর পরিবারের নিরাপত্তা বিধান করে বিশেষ নিরাপত্তা বাহিনী আইন অনুমোদন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের নিরাপত্তার বিধানযুক্ত করে ‘বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) আইন, ২০২১’-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৭ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে আইনটি অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। 

তিনি বলেন, ‘সামরিক শাসনের সময় জারিকৃত অধ্যাদেশের মাধ্যমে চলছিল (এসএসএফ)। উচ্চ আদালতের নির্দেশনায় এটিকে (অধ্যাদেশ) নতুন করে আইনে রূপান্তর করা হচ্ছে।’

‘অধ্যাদেশের বিষয়গুলোকেই আইনে রাখা হয়েছে। আইনে নতুন করে যুক্ত করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সদস্য ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দৈহিক নিরাপত্তা দেওয়ার বিষয়টি। তথা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদেরকে আইনে যুক্ত করা হয়েছে বলেও জানান সচিব।’

জাতির পিতার পরিবারের সদস্য বলতে কাদের বুঝানো হচ্ছে- জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, দুই মেয়ে ও তাদের সন্তান। সন্তানদের স্বামী ও স্ত্রী, তাদের সন্তানরা। ক্ষমতায় না থাকলে প্রধানমন্ত্রী হিসেবে যে প্রটোকল পান সেটি শুধু পাবেন না।

সচিব বলেন, সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে ঘোষিত গুরুত্বপূর্ণ ব্যক্তি, কোনো বিদেশি রাষ্ট্রের রাষ্ট্র ও সরকারপ্রধানরা এই আইনের অধীনে নিরাপত্তা পাবেন।

‘জাতির পিতার পরিবার-সদস্যদের নিরাপত্তা আইন, ২০০৯’-এ যাই থাকুক না কেন, বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তা দেওয়ার জন্য বিশেষ নিরাপত্তা বাহিনী আইনের বিধানকে প্রাধান্য দেওয়া হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

নঈমুদ্দীন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়