ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪৩ বছর

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৩, ১৭ মে ২০২১  
বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪৩ বছর

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। ১৯৭৫ সালে চলচ্চিত্র সংসদের উদ্যোগে ফিল্ম আর্কাইভের রূপরেখা তৎকালীন তথ্য ও বেতার মন্ত্রণালয়ে পেশ করা হয়। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর এ প্রক্রিয়া থমকে যায়। এরপর ১৯৭৮ সালের ১৭ মে তথ্য মন্ত্রণালয়ের অধীনে ‘ফিল্ম ইনস্টিটিউট ও আর্কাইভ’ নামে এ প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। ১৯৮৪ সালে এর নামকরণ করা হয় ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভ’।

১৯৭৫ থেকে দীর্ঘদিন অনেকগুলো এলাকায় অন্যের ভবনে ফিল্ম আর্কাইভের কার্যক্রম চলে। এর মধ্যে ধানমন্ডি, কলেজ গেট, গণভবন ও সর্বশেষ শাহবাগের বেতার ভবনে এর কার্যক্রম পরিচালিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত আগ্রহে আগারগাঁওয়ে প্রায় ৮৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয় বিশ্বমানের অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন ফিল্ম আর্কাইভ ভবন। প্রধানমন্ত্রী ২৭ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তিন বছর আট মাস পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ১ নভেম্বর নবনির্মিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবন উদ্বোধন করেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সংরক্ষণাগারে বিশ্বের প্রথম চলচ্চিত্র ‘দি লুমিয়র ব্রাদার্স (১৮৯৫)’ সংরক্ষিত আছে। এছাড়াও সংরক্ষিত আছে পূর্ব বাংলার প্রথম পূর্ণদৈর্ঘ্য সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ (১৯৫৬)’, কাজী নজরুল ইসলাম অভিনীত ‘ধ্রুব (১৯৩৪)’, প্রমথেশ বড়ুয়ার ‘দেবদাস (১৯৩৫)’, ‘আসিয়া(১৯৬০)’, রাশিয়ার ‘ব্যাটেলশিপ পটেমকিন (১৯২৫)’, ‘মাদার(১৯২৬)’, ‘অপুর সংসার (১৯৫৯)’, ‘জীবন থেকে নেয়া (১৯৭০)’, ‘নবাব সিরাজ-উদ-দৌলা (১৯৬৭)’ ইত্যাদি। এছাড়াও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মহান মুক্তিযুদ্ধের বিভিন্ন দলিল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের সব ভিজ্যুয়াল দলিলাদির গর্বিত সংগ্রাহক।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষিত সব চলচ্চিত্রকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল ফরম্যাটে রূপান্তর ও রেস্টোরেশন করে সংরক্ষণ করা হয়। ফিল্ম ডিজিটাইজেশন ও রেস্টোরেশনের জন্য কারিগরি শাখায় রিয়েল টাইম ফিল্ম স্ক্যানার, ফিল্ম রেস্টোরেশন ইউনিট, কালার গ্রেডিং ইউনিট ও ভিডিও এডিটিং প্যানেল আছে। এখানে আছে ৫০০ আসনের অত্যাধুনিক মাল্টিপারপাস অডিটোরিয়াম, ৩০০ আসনের প্রজেকশন হল ও ১২০ আসনের সেমিনার হল।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ২০০৯-২০১০ অর্থবছর থেকে নিয়মিতভাবে চলচ্চিত্র বিষয়ে গবেষণা ও প্রকাশনা কার্যক্রম পরিচালনা করছে। এ পর্যন্ত ৭০টি গবেষণাকর্ম সম্পন্ন হয়েছে। ২০০৯-২০১০ অর্থবছর থেকে নিয়মিতভাবে ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভ জার্নাল’ প্রকাশ করা হচ্ছে। ইতোমধ্যে এ জার্নালের ১৭টি সংখ্যা প্রকাশিত হয়েছে। একই সঙ্গে এ পর্যন্ত চলচ্চিত্র বিষয়ক ৮২টি বই প্রকাশ করেছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। এখানে দেশের প্রথম ফিল্ম মিউজিয়াম স্থাপন করা হয়েছে, যা সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ১৯৮০ সালে আন্তর্জাতিক ফেডারেশন অব ফিল্ম আর্কাইভসের (FIAF) সদস্য পদ লাভ করে এবং ২০১৯ সালে আন্তর্জাতিক অ্যাসোসিয়েশন অব অডিও ভিজ্যুয়াল আর্কাইভসের (IASA) সদস্য হয়।

মেসবাহ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়