Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||  আষাঢ় ১ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

‘খবরে তুলে না ধরলে সরকার কীভাবে বুঝবে দুর্নীতি হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ১৮ মে ২০২১  
‘খবরে তুলে না ধরলে সরকার কীভাবে বুঝবে দুর্নীতি হচ্ছে’

লেখক ও কথাসাহিত্যিক আনিসুল হক বলেছেন, আমরা সরকারের সহযোগী। আমরা যদি দুর্নীতির খবর না তুলে ধরি তাহলে সরকার কীভাবে বুঝবে দেশে দুর্নীতি হচ্ছে।

মঙ্গলবার (১৮ মে) সরকারি নথি সরানোর অভিযোগে দায়ের করা মামলায় প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের ৫ দিনের রিমান্ড আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানো হয়েছে আদালত। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসীমের আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

সহকর্মীর মামলার শুনানি শেষে আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের একথা বলেন আনিসুল হক। এসময় রোজিনা ইসলামের সহকর্মী, পরিবার, আত্মীয়-স্বজনও হাজির হন। কারাগারে পাঠানোর আদেশের পর তারা কান্নায় ভেঙে পড়েন।

আনিসুল হক বলেন, ‘আমরা সরকারের উপকার করার চেষ্টা করছি। রোজিনা ইসলাম তার পেশাগত দায়িত্ব পালন করে যাচ্ছেন। এজাহারে শুনেছি তিনি দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে পারেন। আমি বলি, একজন সাংবাদিক নারী, মা, অসুস্থ নারী সচিবালয়ে গিয়ে যে পরিস্থিতি মোকাবিলা করলেন এতে আজকে সারা পৃথিবীতে আমাদের ভাবমূর্তি উজ্জ্বল হলো না ক্ষুণ্ন হলো। কাজেই ভাবমূর্তি কারা ক্ষুণ্ন করছে?’ 

তিনি বলেন, ‘আমি সরকার, সরকারের উচ্চ মহল এবং নীতি নির্ধারকদের বলবো, সরকারের বা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে চাইলে এই মামলা নিঃশর্তভাবে প্রত্যাহার করা হোক। আর আইনের যে লড়াই এটা আমরা একটার পর একটা করবো। দেশের একজন লেখক, ভোটার, মুক্তিযেুাদ্ধর সন্তান হিসেবে বলছি, মত প্রকাশের স্বাধীনতা, স্বচ্ছতা এবং তথ্যের অবাধ প্রবাহে প্রতিটি নাগরিকের অধিকার আছে। সেই অধিকার কায়েম করার জন্য যদি সাংবাদিকদের ওপর জুলুম করা হয় তাহলে সেটা সাংবাদিকতা, দেশ, প্রশাসন, সুশাসনের জন্য ভালো না। এটা মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের কথা না।’

সাংবাদিকের ওপর যদি নির্যাতন চলে, ৬/৭ ঘণ্টা আটকে রাখা হয়, সেগুলো হেনস্তা ছাড়া আর কিছু না। আইনের বাইরে নাগরিক হিসেবে আমাদের প্রতিবাদ করতে হবে বলে তিনি উল্লেখ করেন।
এদিকে, রোজিনা ইসলামের আদালতে হাজির করা উপলক্ষে আদালত প্রাঙ্গণে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। 

ঢাকা/মামুন/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়